Beta

জুমার নামাজের সময় মসজিদে বোমা-গুলি, নিহত ৩

২৯ জানুয়ারি ২০১৬, ১৮:৩৯ | আপডেট: ২৯ জানুয়ারি ২০১৬, ১৮:৪১

অনলাইন ডেস্ক
হামলার পর মসজিদের সামনের রাস্তা। ছবি : আরব নিউজ

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আল আহসা প্রদেশের একটি মসজিদে শুক্রবারের জুমার নামাজের সময় হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। এতে কমপক্ষে তিনজন নিহত এবং আহত হয়েছেন আরো সাতজন। মসজিদটি শিয়া মতাদর্শী অধ্যুষিত এলাকায় অবস্থিত বলে জানা গেছে।

দেশটির আল আরাবিয়া পত্রিকার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ সংবাদ জানিয়েছে। হামলায় আহতদের আশপাশের হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাৎক্ষণিকভাবে এই হামলায় জড়িতদের চিহ্নিত করা যায়নি বলে জানিয়েছে পুলিশ। তা ছাড়া কেউই এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি।

এদিকে স্থানীয়দের বরাতে সৌদি গেজেট জানায়, আল আহসা প্রদেশের মহাসেন শহরের ইমাম রেজা মসজিদে প্রথমে এক বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালায় এবং পরে সেখানে বোমা বিস্ফোরণ হয়। এরপর হামলাকারী পাঁচ দুর্বৃত্তের সঙ্গে গোলাগুলি হয়েছে পুলিশের। এ সময় একজনকে আহত অবস্থায় গ্রেপ্তার করে পুলিশ।

এদিকে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি জানিয়েছে,  মসজিদের আঙিনায় প্রথমে গুলি ও পরে বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এ সময় বন্দুকধারী কয়েকজনকে ধরে ফেলে স্থানীয় যুবকরা। এ সময় হামলাকারীদের গণপিটুনি দেওয়া হয়, তবে তাঁরা বেঁচে আছেন।

রয়টার্স জানিয়েছে, সৌদি আরবের আল আহসা প্রদেশে মূলত শিয়া সম্প্রদায়ের লোকদের বাস। এই অঞ্চলের অধিবাসীরা পাঁচ বছর আগে থেকে সৌদি রাজতন্ত্রের নানা অনিয়মের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছে। সম্প্রতি ইরানের সঙ্গে সৌদি আরবের দ্বন্দ্বের কারণে ওই অঞ্চলে শিয়া বিক্ষোভ আরো জোরদার হয়েছে।

গত বছরে সৌদির দুটি মসজিদে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বোমা হামলা চালানোর পর সৌদির পূর্বাঞ্চলে আগে থেকেই সতর্কতা বিরাজ করছিল। তার মধ্যেই এ ঘটনা ঘটল। গত আগস্ট মাসে দক্ষিণ-পশ্চিম সৌদির একটি মসজিদে হামলার পর ১৫ জন নিহত হন। মে মাসে একজন আত্মঘাতী বোমা হামলাকারী পূর্বাঞ্চলের আল-কাদেহ গ্রামের আরেকটি মসজিদে হামলা চালালে ২১ জন নিহত হন।

Advertisement
Advertisement
1.2528929710388