Beta

এই স্যান্ডেল পরলে হতে পারে ক্যানসার!

১৭ জুলাই ২০১৭, ১৬:৩৫

অনলাইন ডেস্ক
শরীরের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে বাজার থেকে তিন ধরনের চপ্পল সরিয়ে নিয়েছে আয়ারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান প্রিমার্ক। ছবি : সংগৃহীত

হাওয়াই চপ্পলটি (স্যান্ডেল) পরলে হতে পারে ক্যানসার। কারণ সেটি এমন পদার্থ দিয়ে তৈরি, যা মানুষের শরীরে তৈরি করতে পারে ক্যানসারের জীবাণু। তাই ওই চপ্পল নির্মাতা প্রতিষ্ঠানটি তড়িঘড়ি করেই বাজার থেকে সরিয়ে নিয়েছে ওই ধরনের সব চপ্পল। 

চপ্পলটি তৈরিতে ব্যবহৃত বিভিন্ন দ্রব্যের মধ্যে ‘চেরিসিন’ নামে এক ধরনের তেজষ্ক্রিয় পদার্থ রয়েছে বলে জানিয়েছেন কয়েকজন গবেষক। এর পর থেকেই বন্ধ করা হয় ওই চপ্পলের উৎপাদন। 

চপ্পলটি প্রস্তুতকারী আয়ারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান প্রিমার্কের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা আমাদের ক্রেতাদের নিরাপত্তা এবং পণ্যের মানের বিষয়ে সব সময় খেয়াল রাখি। এ কারণেই আমরা পুরুষদের তিন ধরনের চপ্পল দোকান থেকে সরিয়ে নিয়েছি। ওই চপ্পলের ক্রেতাদের পুরো টাকা ফেরত দেওয়া হবে। 

এর আগে শিশুদের জন্য একধরনের লেগিংস (আঁটসাঁট পায়জামা) বাজারে আনে প্রমার্ক। ২০১৬ সালের নভেম্বর থেকে চলতি বছরের জুন পর্যন্ত বাজারে বিক্রি করা হয় সেটি। তবে লেগিংসটি শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ, এমন অভিযোগ উঠলে সেটি বাজার থেকে সরিয়ে নেয় প্রতিষ্ঠানটি। 

এমন ঘটনা আগেও ঘটেছে প্রিমার্কের ক্ষেত্রে। বর্ণবাদ ছড়ানোর অভিযোগ আসার পর বাজার থেকে একটি নকশার টি-শার্ট সরিয়ে নেয় প্রিমার্ক। 

Advertisement
Advertisement
1.0167860984802