Beta

উইকিপিডিয়ায় তৃতীয় ভাষা বাংলা

২৬ ফেব্রুয়ারি ২০১৫, ২০:৫৩ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৫, ২০:১০

জাহিদ আব্দুল্লাহ
বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। ছবি : সাইফুল আলম সুমন

১০ বছর আগে বাংলা ভাষায় লেখা প্রথম নিবন্ধটি উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় প্রকাশিত হয়। ‘বাংলাদেশ’ শিরোনামে ওই লেখাটির মধ্য দিয়ে যাত্রা শুরু হয় বাংলা উইকিপিডিয়ার। আজ বৃহস্পতিবার ২০১৫, বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি। বর্তমানে উইকিপিডিয়ায় বাংলায় নিবন্ধসংখ্যা প্রায় ৩৫ হাজার। নিবন্ধিত ব্যবহারকারী প্রায় ৮০ হাজার। অনিবন্ধিত ব্যবহারীর সংখ্যা অগণিত। আর ব্যবহারের দিক থেকে উইকিপিডিয়ায় বাংলা ভাষা তৃতীয় অবস্থানে।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর রেডিসন হোটেলে এক সেমিনারে উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস এসব তথ্য তুলে ধরেন। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি এবং উইকিমিডিয়া বাংলাদেশ ও মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোনের যৌথ উদ্যোগে দেশব্যাপী কনটেন্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতার সমাপনী পর্ব উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জিমি ওয়েলস বলেন, মানব ইতিহাসের সব জ্ঞান যেন পৃথিবীর প্রতিটি মানুষের কাছে সহজলভ্য হয়ে ওঠে, এ রকম একটি আদর্শেই উইকিপিডিয়া প্রতিষ্ঠা করা হয়েছিল। ক্রয়ক্ষমতা, ভাষা বা মানুষের জন্য প্রয়োজনীয় কনটেন্টের অভাবের মতো জ্ঞান আহরণের পথে বাধা হতে পারে এমন বিষয়গুলো দূর করতে সব ধরনের সুযোগ কাজে লাগাতে হবে। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উদযাপনের অংশ হতে পেরে তিনি আনন্দিত। সবার জন্য জ্ঞানের দুয়ার উন্মুক্ত করতে বাংলা উইকিপিডিয়ান, গ্রামীণফোন এবং উইকিমিডিয়া বাংলাদেশের প্রচেষ্টাকে তিনি স্বাগত জানান।

অনুষ্ঠানে উইকিপিডিয়া বাংলাদেশের প্রেসিডেন্ট মুনীর হাসান বলেন, ১০ বছর ধরে বাংলা উইকিপিডিয়াতে অসাধারণ সব নিবন্ধ প্রকাশিত হয়েছে। তাই বাংলাদেশের মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্যভাণ্ডার বলা চলে। আমাদের লক্ষ্য, লেখার পরিমাণ বাড়ানো। প্রতিনিয়ত হাজার হাজার তরুণকে নতুন করে প্রবন্ধ রচনায় উদ্বুদ্ধ করা হচ্ছে।

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা অ্যালান বংকে বলেন, বাংলায় আরো কনটেন্ট সৃষ্টি করতে উইকিপিডিয়ার সঙ্গে তাঁরা কাজ করছেন। গ্রামীণফোন গ্রাহকরা উইকিমিডিয়ার সব মোবাইল সাইট বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের বক্তব্য শেষে উইকিমিডিয়া বাংলাদেশ ও মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোনের যৌথ উদ্যোগে দেশব্যাপী আয়োজিত কনটেন্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

গ্রামীণফোন সূত্রে জানা গেছে, দেশের সাতটি অঞ্চলে শিক্ষার্থীদের উইকিপিডিয়া সম্পাদনার ব্যাপারে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। একই সঙ্গে উইকিপিডিয়াতে তাদের লেখা দেওয়ার জন্য উৎসাহ দেওয়া হয়। পুরো প্রশিক্ষণে ৪০০-এর বেশি শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে সেরা ২১ জনকে আজ সম্মাননা দেওয়া হয়।

প্রতিযোগিতার ১০ জন বিজয়ীকে উইকিপিডিয়া ও গ্রামীণফোনের পক্ষ হতে একটি ক্রেস্ট ও একটি প্রশংসাপত্র সম্মাননা হিসেবে দেওয়া হয়। আর শীর্ষ তিন বিজয়ীকে যথাক্রমে একটি ম্যাকবুক প্রো, একটি এইচপি ল্যাপটপ এবং একটি আইপ্যাড এয়ার উপহার দেওয়া হয়।

দুই ঘণ্টা বিরতির পর বিকেল ৪টায় একই অনুষ্ঠানস্থলে গ্রামীণফোনের উদ্যোগে অনুষ্ঠিত হয় প্যানেল আলোচনা। ‘ইন্টারনেট ফর অল=অ্যাকসেস টু নলেজ ফর অল’ শীর্ষক ওই আলোচনায় অংশ নেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস ও গ্রামীণফোনের শীর্ষ কর্মকর্তারা। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের উপদেষ্টা অনির চৌধুরী। আলোচনায় উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন অতিথিরা।

গ্রামীণফোন সূত্রে জানা গেছে, সম্প্রতি বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০০৯ সালে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ছয় লাখ ১৭ হাজার। ২০১৪ সাল শেষে এ সংখ্যা দাঁড়িয়েছে চার কোটি ২৭ লাখ ৬০ হাজার।

২০১৯ সালের মধ্যে নিজস্ব নেটওয়ার্কের আওতায় ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা পাঁচ কোটিতে উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে গ্রামীণফোন। গত বছর ঘোষিত এই লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে গ্রামীণফোন ইন্টারনেট সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য একাধিক কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচির একটি ছিল গ্রামীণফোন ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ। উইকিপিডিয়া জিরো নামক এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছিল উইকিমিডিয়া ফাউন্ডেশনের সহায়তায়। উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি অলাভজনক প্রতিষ্ঠান যা উইকিপিডিয়া এবং এর সাথে সম্পর্কিত উদ্যোগগুলো পরিচালনা করে। এই সহযোগিতামূলক উদ্যোগের কারণে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ এখন বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ পাচ্ছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement