Beta

দুবাই বিমানবন্দরে বিশেষ ‘ওয়াও-ফাই’!

২০ মার্চ ২০১৭, ১৪:৪২

বিশ্বের সবচেয়ে দ্রুততম ফ্রি ওয়াইফাই সুবিধা প্রদানের ঘোষণা দিয়েছে দুবাই বিমানবন্দর। এই বিমানবন্দরের লাখ লাখ যাত্রী বিনামূল্যে উচ্চশক্তির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন টার্মিনালজুড়ে। টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে এই খবর।

বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের ইন্টারনেট সেবাকে ডাকছে ‘ওয়াও-ফাই’ হিসাবে। ১০০ মেগাবিট পার সেকেন্ড বা এমবিপিএস পর্যন্ত সর্বোচ্চ ইন্টারনেট স্পিড পাবেন ব্যবহারকারীরা। দুবাইয়ের সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীদের চাইতে যা কি না প্রায় দশগুণ বেশি।

বিশ্বের অন্যান্য সব বিমানবন্দরে চালু থাকা ওয়াইফাইয়ের চাইতে অনেক বেশি দ্রুত ওয়াও-ফাই, দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষের দাবি ঠিক এমনটাই। গত বছরের ডিসেম্বরে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর (ডিএক্সবি) এবং দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রাল (ডিডব্লিউসি)-এ আনলিমিটেড ফ্রি ওয়াই-ফাই সুবিধার আপগ্রেড করা হয়। মাত্র এক ক্লিকেই চালু হয়ে যাওয়া ওয়াইফাই সুবিধাটি ছাপিয়ে গেছে অন্য সব ফ্রি ওয়াইফাই ইন্টারনেট সেবাকে।

তবে শুধু ঘোষণা দিয়েই বসে থাকেনি তারা, ইন্টারনেটের গতি নিশ্চিত করার জন্য পুরো বিমানবন্দরে নতুন ৬,০০০ ওয়াই-ফাই অ্যাকসেস পয়েন্ট যুক্ত করেছে তাদের নেটওয়ার্কে।

দুবাই এয়ারপোর্টের প্রযুক্তি ও অবকাঠামো বিভাগের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাইকেল ইবিটসান জানাচ্ছেন, ‘বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে বিশ্বজুড়ে বিদ্যমান বিভিন্ন আকাশযাত্রার প্রাণকেন্দ্র আমরা। এই বিশালসংখ্যক যাত্রীর সেবার জন্য গত বছর আমরা চালু করি উচ্চগতির আনলিমিটেড ফ্রি ওয়াইফাই সুবিধা। আমাদের প্রধান লক্ষ্য এমন এক সেবা দেওয়ার যার অভিজ্ঞতা তাদের আগে কখনো হয়নি।’

ইবিটসান আরো জানান, ওয়াও-ফাই চালু হওয়ার দুই মাস পর পর্যন্ত প্রায় এক লাখ যাত্রী প্রতিদিন ব্যবহার করছে এ সেবা। ২০১৭ সালের আগামী দিনগুলো দুবাই বিমানবন্দর ব্যবহার করতে যাওয়া প্রায় নয় কোটি যাত্রীও উপভোগ করবে ‘ওয়াও-ফাই’।

Advertisement
Advertisement