Beta

চাচা চৌধুরী, বিল্লু, পিংকিদের মনে আছে?

২০ এপ্রিল ২০১৭, ১১:০৮

বইয়ের ফাঁকে লুকিয়ে কমিকস বই পড়া ছিল নব্বইয়ের দশকের শিশু-কিশোরদের জন্য একটি রোমাঞ্চকর বিষয়। যার অধিকাংশই ছিল ভারতীয় কমিকসের বাংলা অনুবাদ। স্কুল ফাঁকি দিয়ে নীলক্ষেত থেকে কম দামে কেনা ডায়মন্ড কমিকসগুলো হয়ে উঠত ডায়মন্ডের মতোই অমূল্য। বন্ধুদের সঙ্গে ভাগাভাগি করে পড়া হতো ভারতীয় কার্টুনিস্ট প্রাণ কুমার শর্মার তৈরি করা চাচা চৌধুরী, বিল্লু, পিংকি, রমণ ও শ্রীমতিজীর কীর্তিকলাপ। এর বাইরে জনপ্রিয় ছিল অগ্নিপুত্র অভয়, লম্বু মোটু, হি-ম্যানের মতো কমিক চরিত্রগুলো। তো, চলো একটু মনে করা যাক সেসব জনপ্রিয় চরিত্রগুলোর কথা।

চাচা চৌধুরী

কম্পিউটারের চেয়ে প্রখর মগজের অধিকারী ছিলেন চাচা চৌধুরী। তার লাল পাগড়ির আর সাদা গোঁফ নব্বইয়ের দশকের শিশু-কিশোরদের মনে থাকবে বহুদিন। তার যোগ্য সঙ্গী ছিল জুপিটার অধিবাসী শক্তিশালী সাবু। বুদ্ধি ও শক্তির অপূর্ব এ সমন্বয় আমাদের মোহাবিষ্ট করে রাখত অনেকটা সময়। জনপ্রিয় ছিল চাচা চৌধুরীর পোষা কুকুর ও গাড়ি ডগডগ। আর তাদের প্রধান শত্রু অমর রাকার নতুন কমিকসের অপেক্ষায় কাটত তখনকার দিনগুলো।

বিল্লু

কিশোর হিরো হিসেবে পরিচিত ছিল বিল্লু। তার প্রধান শত্রু ছিল বজরংগী। বিল্লু আর বজরঙ্গির কাণ্ড-কারখানা মাতিয়ে রাখত শিশু-কিশোরদের মন। বিল্লুকে এমনভাবে তৈরি করা হয়েছিল, এ যেন প্রাণ কমিকস পরিবারের বড় ছেলে।

পিংকি

বিল্লু যদি পরিবারের বড় ছেলে হয়, তাহলে পিংকি প্রাণ পরিবারে ছোট মেয়ে। নব্বইয়ের দশকের মেয়েশিশুদের মধ্যে জনপ্রিয় কমিকস চরিত্র ছিল পিংকি। তার মাথার ব্যান্ড ও চুলের স্টাইল অনেক শিশুদের জন্য আদর্শ ছিল। জনপ্রিয় ছিল তার পোষা কাঠবিড়ালি কুটকুট।

রমণ

এক ছাপোষা ভদ্রলোকের গল্প পাওয়া যায় রমণ নামক কমিকসে। সেই ছাপোষা লোকের বিভিন্ন মজাদার কাহিনী, ইচ্ছাকে ঘিরেই এগিয়ে যায় কমিকসের কাহিনী।

শ্রীমতিজী

প্রাণ কুমার শর্মা তাঁর ক্যারিয়ার শুরু করেছিলেন এই শ্রীমতিজীর চরিত্রটি দিয়েই। একটি পত্রিকায় নিয়মিত বের হত শ্রীমতিজী। পরবর্তী সময়ে সেটি কমিকসে পরিণত করা হয়। এটি রমণের ঠিক উল্টো। একজন ছাপোষা নারীর নানা মজাদার গল্প থাকত শ্রীমতিজী নামের সিরিজটিতে।

হি-ম্যান

বাজারে প্রচলিত কমিকসের তুলনায় একটু ছোট এবং দামে কম ছিল হি-ম্যানের কমিকস বইগুলো। কিন্তু এর চাহিদা ছিল আকাশচুম্বী। টিভির প্রথম সুপার হিরো যদি সুপারম্যান হয়, তাহলে কমিকসের প্রথম হিরো হি-ম্যান। যথেষ্ট জনপ্রিয় ছিল হি-ম্যানের তলোয়ার। আর থাকত হি-ম্যানের প্রধান শত্রু স্কেলিটরের সঙ্গে যুদ্ধের কথা।

Advertisement
Advertisement