জিৎ-এর সঙ্গে কতটুকু মূল্যায়ন পাবেন ফেরদৌস?

০৫ মার্চ ২০১৬, ১৮:২৫ | আপডেট: ০৫ মার্চ ২০১৬, ১৮:২৮

বাংলাদেশের ফেরদৌস ও কলকাতার জিৎ দুজনেই দুই বাংলায় জনপ্রিয়। ছবি : সংগৃহীত

যৌথ প্রযোজনার নতুন ছবি ‘বাদশা’-তে অভিনয় করছেন দুই বাংলার জনপ্রিয় নায়ক ফেরদৌস। কলকাতার ছবিতে একক নায়ক হিসেবে কাজ  করে সেখানে নিজের একটা শক্ত অবস্থান তৈরি করেছিলেন তিনি।

কলকাতার নায়ক জিৎ-এর সঙ্গে তাঁর একটি ছবি কলকাতায় দর্শকপ্রিয়তা পেয়েছিল। কিন্তু যৌথ প্রযোজনার ছবিতে তিনি কতটা যোগ্য চরিত্রে কাজ করার সুযোগ পাবেন?

এ বিষয়ে জানতে চাইলে  নায়ক ফেরদৌস এনটিভি অনলাইনকে বলেন, “আমি এরই মধ্যে ‘বাদশা’ ছবিতে কাজের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি। কলকাতার নায়ক জিৎ-এর সঙ্গে এটা আমার দ্বিতীয় কাজ। আমরা এর আগে একসঙ্গে ‘ফাইটার’ নামে একটি ছবিতে কাজ করেছিলাম। সেটি কলকাতায় দারুণ জনপ্রিয় হয়েছিল। আমি আশা করি ‘বাদশা’ ছবিটিও দুই বাংলায় জনপ্রিয় হবে।”

এর আগে যৌথ প্রযোজনার যত ছবি মুক্তি পেয়েছে, তার অধিকাংশের বিরুদ্ধে অভিযোগ আছে আমাদের দেশের শিল্পীদের যথাযথ মূল্যায়ন করা হয়নি।

‘বাদশা’ ছবিতে কোটি টাকা খরচ করে কলকাতার নায়ক জিৎ-কে নেওয়া হয়েছে। আপনি তো দুই বাংলায় জনপ্রিয় একজন শিল্পী। এই ছবিতে কি আপনাকে সঠিকভাবে মূল্যায়ন করা হবে?- জানতে চাইলে ফেরদৌস বলেন, ‘বিষয়টি মাথায় রেখেই আমি কাজটি করছি। আমার চরিত্রটা গুরুত্বপূর্ণ এবং বিষয়টিতে আলাদা নজর রাখব। বিষয়টি এমন নয় যে জিৎ-এর সঙ্গে আমি এই প্রথম কাজ করছি। কলকাতায় যখন তার সঙ্গে কাজ করেছি তখনো কোনো ছাড় দিয়ে কাজ করিনি। বাংলাদেশের ছবিতে ছাড় দেওয়ারও কোনো কারণ নেই।’

যৌথ প্রযোজনার ছবিগুলোতে নকল গল্প ও কলকাতার সংস্কৃতি বেশি প্রাধান্য পায় বলে অভিযোগ রয়েছে। আর সে কারণেই ছবিগুলো বাংলাদেশে দর্শক টানতে পারে না। অভিযোগ উঠেছে, ‘বাদশা’ ছবিটিও তামিল ছবি ‘ডন সিনু’-এর নকল। 

এ বিষয়ে জানতে চাইলে ফেরদৌস বলেন, ‘আসলে পুরো গল্পটাই যে হুবহু নকল করা হচ্ছে এমন নয়। ছায়া অবলম্বনে গল্পটা সাজানো হয়েছে। সামাজিক বিষয়ও তো আমাদের এক নয়, যে কারণে ছবির গল্পে দর্শক ভিন্নতা পাবে। আর সংস্কৃতির বিষয়ে বলতে হয়, দুই দেশে চালাতে গেলে একটু তো ভারসাম্য রাখতেই হবে। এই বিষয়ে একজন শিল্পী হিসেবে আমার কিছু বলার বা করার নেই। যৌথ প্রযোজনার নীতিমালায় কী আছে সেটাও আমি জানি না।’

‘বাদশা’ ছবিটি পরিচালনা করছেন কলকাতার পরিচালক বাবা যাদব। আর বাংলাদেশ থেকে পরিচালনায় থাকবেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ।

গত বৃহস্পতিবার গাজীপুরের টঙ্গীতে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় এ ছবির শুটিং শুরু হয়েছে। ছবিটি প্রযোজনা করছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ।

এ ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করছেন ‘আশিকী’ ও ‘হিরো ৪২০’ খ্যাত মুখ নুসরাত ফারিয়া।