Beta

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪

সেরা ছবি বৃহন্নলা, সেরা পরিচালক জাহিদুর রহিম অঞ্জন

২৫ ফেব্রুয়ারি ২০১৬, ২০:১৮

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’ ঘোষণা করা হয়েছে আজ বৃহস্পতিবার। তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্তদের বিস্তারিত তালিকা প্রকাশ করা হয়েছে। 

বাংলা চলচ্চিত্রে অবদান রাখার জন্য মোট ২৬টি বিভাগে এই পুরস্কার ঘোষণা করা হয়েছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪ তে যৌথভাবে আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন সৈয়দ হাসান ইমাম ও রাণী সরকার। 

২০১৪ সালের চলচ্চিত্রগুলোর মধ্যে থেকে বাছাই করে এসব শিল্পী ও কলাকুশলীকে নির্বাচিত করা হয়েছে। ২০১৪ সালে তিন নির্মাতার প্রথম ছবি বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছে। এই তিন নির্মাতা হলেন জাহিদুর রহিম অঞ্জন, সৈকত নাসির ও সানিয়াত হোসেন।

এ ছাড়া ‘নগরবাউল’ খ্যাত জনপ্রিয় সঙ্গীতশিল্পী মাহফুজ আনাম জেমস প্রথমবারের মতো সেরা সঙ্গীতশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।  

২০১৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা ছবি নির্বাচিত হয়েছে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’। একই ছবির জন্য সেরা কাহিনীকার ও সংলাপ রচয়িতা হিসেবে দুটি বিভাগে পুরস্কার জিতেছেন মুরাদ পারভেজ। 

তবে সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন জাহিদুর রহিম অঞ্জন। নিজের প্রথম ছবি ‘মেঘমল্লার’-এর জন্য সেরা পরিচালক মনোনীত হয়েছেন তিনি। আখতারুজ্জামান ইলিয়াসের ছোটগল্প রেইনকোট অবলম্বনে নির্মিত হয় ‘মেঘমল্লার’। 

সেরা অভিনেতা হয়েছেন ফেরদৌস (এক কাপ চা)। যৌথভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মৌসুমী (তারকাঁটা) ও মিম (জোনাকীর আলো)।

‘দেশা-দ্য লিডার’ ছবির জন্য সেরা খল অভিনেতার পুরস্কার পাচ্ছেন তারিক আনাম খান। আর বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ও ব্যস্ত খল অভিনেতা মিশা সওদাগর পেয়েছেন সেরা কৌতুক অভিনেতার পুরস্কার। তরুণ পরিচালক সানিয়াত হোসেন পরিচালিত ‘অল্প অল্প প্রেমের গল্প’ ছবির জন্য এই পুরস্কার যাচ্ছে তাঁর হাতে। 

‘দেশা- দ্য লিডার’ ছবির জন্য সেরা চিত্রনাট্যকার হয়েছেন সৈকত নাসির। একই ছবির জন্য সেরা চলচ্চিত্র সম্পাদক হয়েছেন তৌহিদ হোসেন চৌধুরী। সৈকত নাসির পরিচালিত প্রথম ছবি এটি। 

‘তারকাঁটা’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন ডা. এজাজুল ইসলাম ও ‘৭১ এর মা জননী’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন চিত্রলেখা গুহ।

‘দেশা-দ্য লিডার’ ছবির গানের জন্য সেরা গায়ক নির্বাচিত হয়েছেন মাহফুজ আনাম জেমস। যৌথভাবে সেরা গায়িকা নির্বাচিত হয়েছেন রুনা লায়লা (প্রিয়া তুমি সুখী হও) ও মমতাজ (নেকাব্বরের মহাপ্রয়াণ)। 

কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে তৈরি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির জন্য সেরা সংগীত পরিচালক, গীতিকার, সুরকার ও রূপসজ্জা শিল্পী নির্বাচিত হয়েছেন যথাক্রমে সাইম রানা, মাসুদ পথিক, বেলাল খান ও আবদুর রহমান।

পুরস্কার পাওয়া অন্যদের মধ্যে আছেন সেরা চিত্রগ্রাহক মোহাম্মদ হোসেন জেমী (বৈষম্য), সেরা শিশুশিল্পী আবির হোসেন অংকন (বৈষম্য), সেরা শিল্প নির্দেশক মারুফ সামুরাই (তারকাঁটা), সেরা শব্দগ্রাহক রতন পাল (মেঘমল্লার), শিশুশিল্পী বিশেষ শাখায় পুরস্কার মারজান হোসাইন জারা (মেঘমল্লার) ও শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা কনক চাঁপা চাকমা (জোনাকির আলো)।

খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার পাওয়া ব্যক্তিদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেবেন।

Advertisement
0.80326986312866