Beta

নিজেদের গল্পে ছবি বানাতে হবে : মারুফ

০৬ জুন ২০১৫, ২০:৩০

ইমদাদুল হক মিজান পরিচালিত ‘বেপরোয়া প্রেমিক’ ছবির শুটিংয়ে কাজী মারুফ। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন নায়ক কাজী মারুফ। তবে গত তিন বছর কোনো ছবিতে কাজ করেননি তিনি। ‘সর্বনাশা ইয়াবা’ ছবির সাফল্যের পর দীর্ঘ বিরতি, এরপর শুরু হয়েছে ‘ছিন্নমূল’ ছবির কাজ। এই ছবি ছাড়াও তিনি কাজ করছেন পরিচালক প্রিন্সের ‘শোধ প্রতিশোধ’ ছবিতে। এতে মারুফের সঙ্গে নায়িকা হিসেবে কাজ করছেন মৌসুমি হামিদ। এ ছাড়া গত ৪ জুন থেকে শুরু হয়েছে মারুফের নতুন ছবি ‘বেপরোয়া প্রেমিক’। ছবিটি পরিচালনা করছেন ইমদাদুল হক মিজান। এই ছবিতে কাজী মারুফের বিপরীতে অভিনয় করবেন চিত্রনায়িকা মৌমিতা মৌ। বর্তমান ব্যস্ততা ও চলচ্চিত্র বিষয়ে নিজের পর্যবেক্ষণ নিয়ে মারুফ কথা বলেছেন এনটিভি অনলাইনের সঙ্গে।

বাংলাদেশের ছবিতে নিজের অবস্থান নিয়ে মারুফ বলেন, এ দেশে যারা ছবি বানায় তারা মার্কেট যাচাই না করেই ছবি বানাতে নামে। একসময় সবাই তারকা নিয়ে ছবি বানাত। কিন্তু প্রতিদিন বিরিয়ানি খেতে খেতে সবারই খাবারের মজা শেষ হয়ে যায়। তারপর সবাই মনে করল নতুনদের নিয়ে কাজ করলে দর্শক দেখবে। কিন্তু দেখা গেল নতুনদের নিয়ে যারা ছবি বানিয়েছে, তাদের কেউ টাকা তুলতে পারেনি। এখন বাধ্য হয়ে সবাই আমাকে নিয়ে কাজ করতে চাইছে।

নতুনদের ছবি কেন দেখছে না বলে আপনার মনে হয়? এমন প্রশ্নের জবাবে নায়ক মারুফ বলেন, দর্শক ভালো গল্প দেখতে চায়, ভালো অভিনয় দেখতে চায়। যারা ছবি বানাচ্ছে, তারা প্রায় সবাই নকল গল্প নিয়ে ছবি বানাচ্ছে। আর ধরা পড়ছে সাধারণ দর্শকের কাছে। কারণ দর্শকের সবার বাসাতেই টিভি আছে। যখনই এ দেশের একটি ছবি সে দেখে, তখনই দর্শক বলে দিতে পারে কোনো ছবিকে নকল করা হয়েছে। এমনকি এটাও দেখা গেছে, যে ছবি মান্না ভাই করে গেছে ১২ বছর আগে, একই ছবি এখন বানাচ্ছে আরেকজন। দর্শক বিরক্তির চরম পর্যায়ে পৌঁছে গেছে।

এই সমস্যা থেকে মুক্তির পথ কী? জবাবে মারুফ বলেন, আমাদের নিজেদের গল্প নিয়ে ছবি বানাতে হবে। সবাই বলে বাজেটে কুলায় না। আরে আপনি যদি মাদ্রাজের অথবা আমেরিকার একটা গল্প নিয়ে ছবি বানাতে চান, তাহলে ওখানে যেতে হবে। ওখানকার পরিবেশ তুলে ধরতে হবে। আর ওখানকার গল্প নিয়ে ছবি বানালেন, শুটিং করলেন যেনতেন জায়গায়, এটা মানুষের হাসির খোরাক হবে। আর এই কারণে দর্শক ছবি দেখে না। তারা ছবি দেখতে আসে তাদের জীবনের গল্প দেখতে। আর এসে দেখে মাদ্রাজি নকল ছবি, যার সাথে আমাদের দেশের দর্শকের কোনো যোগসূত্র নেই। আর অনেক আগেই এই দর্শক মাদ্রাজের ছবিটি দেখেছে টিভিতে, যার মেকিংয়ের সঙ্গে আমাদের মেকিং দেখলে হাসি পায়। এসব বাদ দিয়ে আমদের মৌলিক গল্প নিয়ে কাজ করতে হবে।

বর্তমানে ছবির ব্যবসা নিয়ে মারুফ বলেন, গত কয়েক বছরে কোনো ছবি টাকা তুলতে পারেনি। এমনকি ৩০ শতাংশ টাকাও কেউ ঘরে নিতে পারছে না। নিজেদের দেশের গল্প, ভালো অভিনয় না হলে দর্শক আর হলে আসবে না। আমরা আসলে নিজের সঙ্গে ফাঁকি দিচ্ছি আর ভাবছি দর্শকদের ফাঁকি দিতে পেরেছি। ফলাফলের বেলায় আমরা ঠিকই বুঝতে পারছি, কিন্তু ততক্ষণে ছবি ফ্লপ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement