Beta

চট্টগ্রামে চারুকলা ইনস্টিটিউটে আন্তর্জাতিক ভাস্কর্য প্রদর্শনী

২৬ জানুয়ারি ২০১৬, ১৬:২৪ | আপডেট: ২৭ জানুয়ারি ২০১৬, ১২:০৩

সুমন গোস্বামী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশ ভাস্কর্যশিল্পের আন্তর্জাতিক নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হলো। পৃথিবীর ইতিহাস ও বিবর্তনের ধারা বিশ্লেষণ করলে দেখা যাবে ভাস্কর্য ও প্রকৃতি চিরকাল অঙ্গাঙ্গীভাবে জড়িত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী গ্যালারিতে চলছে আন্তর্জাতিক সমকালীন ভাস্কর্য প্রদর্শনী। জার্মানি-ভিত্তিক সংগঠন স্কাল্পচার নেটওয়ার্কের উদ্যোগে ‘প্রকৃতি’ শিরোনামে এ প্রদর্শনীর উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রদর্শনী কিউরেটর অধ্যাপক অলক রায়। এতে আরো উপস্থিত ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দার চৌধুরী, অধ্যাপক ড. ইমরান হোসেইন, অধ্যাপক মনসুর উল করিম, অধ্যাপক ড. ফয়েজুর আজিম, শিল্পী নাসিমা আক্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রদর্শনী ভেন্যু কো-অর্ডিনেটর চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী। আন্তর্জাতিকভাবে এ প্রদর্শনী সপ্তমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে। ভাস্কর্যশিল্প আন্তর্জাতিক নেটওয়ার্ক সৃষ্টিতে বিশ্বে ১৮টি দেশের ৫৮টি স্থানে এই প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

চট্টগ্রাম আন্তর্জাতিক সমকালীন ভাস্কর্য প্রদর্শনী চলবে চারদিনব্যাপী। প্রদর্শনীতে ২৪ জন শিল্পীর ভাস্কর্য প্রদর্শিত হচ্ছে। সহকারী ভাস্কর্য হিসেবে অংশ নিয়েছেন আরো ২০ শিল্পী। আন্তর্জাতিক এই প্রদর্শনীতে বাংলাদেশ এই প্রথম অংশগ্রহণ করেছে।

প্রদর্শনীটি চলবে ২৭ জানুয়ারি বিকেল পর্যন্ত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement