Beta

ইফতেখার উদ্দিন চৌধুরী চবির নতুন উপাচার্য

০৩ জুন ২০১৫, ০২:৫০ | আপডেট: ০৩ জুন ২০১৫, ০৮:৫৮

অনলাইন ডেস্ক
ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান উপ-উপাচার্য ও সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। চবির ১৬তম উপাচার্য হিসেবে দায়িত্ব পেলেন তিনি। আগামী ১৫ জুন থেকে তিনি উপাচার্য হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন।

ডেপুটি রেজিস্ট্রার (তথ্য ও ফটোগ্রাফি শাখা) মো. ফরহাদ হোসেন খান বার্তা সংস্থা ইউএনবিকে জানিয়েছেন, ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় আইনের ১২(২) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদ তাঁকে নিয়োগ দিয়েছেন। এ-সংক্রান্ত একটি চিঠি মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছেছে।

অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ১৯৫৫ সালের ১ জুলাই চট্টগ্রাম নগরীর উত্তর কাট্টলী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সালে প্রথম শ্রেণিতে এসএসসি, ১৯৭২ সালে প্রথম শ্রেণিতে এইচএসসি, চট্টগ্রাম কলেজ থেকে বিএ (পাস) ও ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগ থেকে স্নাতকোত্তর প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন। ১৯৮২ সালে এ বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন তিনি। এর পর ১৯৮৮ সালে জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৬ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান ড. ইফতেখার। ২০১৩ সালের ৩০ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব পান তিনি।

এর আগে অধ্যাপক ইফতেখার চবি সমাজতত্ত্ব বিভাগের সভাপতি, চবি শিক্ষক সমিতির সভাপতি, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব, চবি ক্লাবের (শহর) সভাপতি এবং চট্টগ্রামের বেসরকারি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement