Beta

কৃত্রিম বৃষ্টি দিয়ে চলছে অ্যামোনিয়া ঠেকানোর চেষ্টা

২৩ আগস্ট ২০১৬, ০৪:০০ | আপডেট: ২৩ আগস্ট ২০১৬, ০৯:৪৭

ফায়ার সার্ভিসের ফাইল ছবি

চট্টগ্রামের আনোয়ারায় ডাই অ্যামোনিয়াম ফসফেট সার কারখানার (ডিএপি) একটি প্ল্যান্ট ছিদ্র হয়ে অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়ছে। আর এই গ্যাস নিঃসরণ এবং ছড়িয়ে পড়া বন্ধে কৃত্রিম বৃষ্টি দিয়ে চলছে অ্যামোনিয়া ঠেকানোর চেষ্টা।

সার কারখানার অ্যামোনিয়ার প্ল্যান্ট ছিদ্রের কারণে বাতাসে এই গ্যাস ছড়িয়ে পড়ায় আনোয়ারা ও এর পাশের অনেক এলাকার মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। রাত সোয়া ২টায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৫০ জনের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। ঘরে শ্বাসকষ্টে ভুগছেন বৃদ্ধরা।

শেষ খবর পাওয়া পর্যন্ত অ্যামোনিয়া প্রতিরোধে আনোয়ারায় ডিএপি কারখানার পাশে পানি ছিটানো হচ্ছে। অ্যামোনিয়া গ্যাসের ক্ষতি ও প্রভাবমুক্ত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে এনটিভি অনলাইনকে জানান চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন জানান, অ্যামোনিয়া প্ল্যান্টে লিকের পর গ্যাস ছড়িয়ে পড়ায় আনোয়ারা, পতেঙ্গাসহ নগরীর বেশ কয়েকটি এলাকার মানুষ আক্রান্ত হয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ফায়ার সার্ভিস ঘটনাস্থল এবং পতেঙ্গা এলাকায় কৃত্রিমভাবে পানি ছিটানোর কাজ করছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, অ্যামোনিয়া গ্যাসের প্রভাব পানির ফলে কমে আসে। ফলে পানি ছিটিয়ে আপাতত পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন আরো জানান, পানি ছিটানোর পাশাপাশি একইভাবে চলছে প্ল্যান্টের ছিদ্র সারাইয়ের কাজও।

এদিকে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের পরিচালক জসিম উদ্দিন জানান, পতেঙ্গা ও আনোয়ারার আশপাশ এলাকায় ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট পানি ছিটানোর কাজ করছে। পাশাপাশি প্রাথমিক চিকিৎসাও দেওয়া হচ্ছে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে ক্ষতির মাত্রাও কমে আসছে বলে জানান তিনি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement