Beta

গড়ে ৯ লিটার অ্যালকোহল খায় বাংলাদেশিরা!

২২ জানুয়ারি ২০১৬, ১৭:০৮ | আপডেট: ২২ জানুয়ারি ২০১৬, ১৭:১১

অনলাইন ডেস্ক
ল্যানসেটের গবেষণায় বিভিন্ন দেশের মদ্যপায়ীদের অ্যালকোহল গ্রহণের পরিমাণের তথ্য দেওয়া হয়েছে। ছবি : ইনডিপেনডেন্ট

বাংলাদেশের মদ্যপায়ীরা গড়ে প্রতিবছর নয় লিটার অ্যালকোহল গ্রহণ করেন। আর বিশ্বের মধ্যে গড়ে সবচেয়ে বেশি অ্যালকোহল গ্রহণ করেন সৌদি আরবের মদ্যপায়ীরা। বছরে গড়ে তাঁরা গড়ে ৩৩ দশমিক ৯ লিটার পর্যন্ত অ্যালকোহল গ্রহণ করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউ ) তথ্য নিয়ে করা ল্যানসেটের এক গবেষণায় এসব তথ্য জানানো হয়েছে।

ল্যানসেটের গবেষণায় বলা হয়, বাংলাদেশের মদ্যপায়ীরা প্রতিদিন গড়ে ১৭ দশমিক ৬ গ্রাম অ্যালকোহল পান করেন। চোলাই, তাড়ি ও বাংলা মদ বাংলাদেশে প্রচলিত দেশি মদ। দশমিক ৫ শতাংশ বা এর বেশি অ্যালকোহলযুক্ত পানীয়কেই বাংলাদেশে মদ বলে গণ্য করা হয়। গবেষণায় আরো বলা হয়, বাংলাদেশে মদপানের পরিমাণ সম্পর্কে জাতীয় পর্যায়ে তেমন কোনো নজরদারি নেই। একইভাবে মদপানের কারণে স্বাস্থ্যগত, সামাজিক সমস্যা এবং মদ্যপান নিয়ন্ত্রণ বিষয়ে জাতীয় পর্যায়ের বড় উদ্যোগ তেমন একটা দেখা যায়নি। 

সার্ক ভুক্ত দেশগুলোর মধ্যে ভারতে মদ্যপায়ীদের মধ্যে বছরে গড়ে অ্যালকোহল গ্রহণের পরিমাণ ২৮ দশমিক ৭ গ্রাম। অন্য দেশগুলোর মধ্যে এই হার যথাক্রমে পাকিস্তান ১ দশমিক ২, নেপাল ২৮ দশমিক ৮, ভুটান ৬ দশমিক ৯, মালদ্বীপ ১৩ দশমিক ৮, শ্রীলঙ্কা ২০ দশমিক ১, আফগানিস্তান ১৮ দশমিক ৯।

তবে মজার বিষয় হলো পশ্চিমা বিশ্বের অনেক দেশে অ্যালকোহল পানের পরিমাণ তুলনামূলকভাবে অনেক কম। যুক্তরাষ্ট্রের মদ্যপায়ীরা বছরে গড়ে অ্যালকোহল পান করে ১৩ দশমিক ৫ লিটার। যুক্তরাজ্যে এই হার ১৩ দশমিক ৮, ফ্রান্সে ১২ দশমিক ৯, জার্মানিতে ১৪ দশমিক ৭।

ল্যানসেটের গবেষণার ভিত্তিতে করা ‘ইনডিপেনডেন্টে’র এক প্রতিবেদনে  চীনের মদ্যপান নিয়ে সবচেয়ে উদ্বেগ দেখা গেছে, দেশটিতে গত কয়েক দশকে অ্যালকোহল পানের হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। ১৯৭৮ সালে চীনের মদ্যপায়ীদের অ্যালকোহল গ্রহণের পরিমাণ ছিল দুই দশমিক ৫ লিটার, ২০১০ সালে যা বেড়ে দাঁড়ায় ৬ দশমিক ৭। বর্তমানে এই পরিমাণ ১৫ দশমিক ১ লিটার।

Advertisement
Advertisement
0.97296404838562