Beta

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার প্রদান

১০ মার্চ ২০১৮, ২৩:১২

বাসস

শিশু সাহিত্যে অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী পুরস্কার দেওয়া হয়েছে। রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে আজ শনিবার প্রধান অতিথি হিসেবে পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী তাঁর নিজের জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘অল্পবয়সে বই লিখে স্কুল থেকে পুরস্কার পেয়েছিলাম। সেটা ছিল আমার জীবনের পরম পাওয়া এবং পরবর্তী জীবনে এটা আমাকে বেশ অনুপ্রাণিত করেছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান কথা সাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাছিমা বেগম, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম এবং শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন।

১৯৮১ সালে অগ্রণী ব্যাংক-শিশু সাহিত্য পুরস্কার প্রবর্তিত হয়। ২০০৭ সাল থেকে এটি ‘অগ্রণী ব্যাংক-শিশু সাহিত্য পুরস্কার’ নামে দেয়া হতো। ২০০৮ সাল থেকে এর নাম করা হয় ‘অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার’। বাংলা বছর অনুযায়ী প্রকাশিত বইয়ের ওপর ভিত্তি করে এই পুরস্কারের আয়োজন করা হয়। প্রতি বছর ৭টি শাখায় পুরস্কার দেয়া হয় যার মধ্যে কবিতা-ছড়া-গান, গল্প-উপন্যাস-রূপকথা, অনুবাদ-ভ্রমণকাহিনী, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং অন্যান্য জীবনী প্রবন্ধ, স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তি, নাটক ও বই অলংকরণ ইত্যাদি।

এর আগে অর্থমন্ত্রী ইউনিভার্সেল প্রেস লিমিটেডের (ইউপিএল) ৪০ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় বাংলা একাডেমিতে আয়োজিত ইউপিএল এক্সিলেন্স এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

পরে মন্ত্রী ঢাকায় জাতীয় জাদুঘরে এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের ৮২তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement