Beta

জর্ডানে জিম্মি ঘটনার সমাপ্তি, চার বন্দুকধারী নিহত

১৯ ডিসেম্বর ২০১৬, ০৯:৩০

অনলাইন ডেস্ক
জর্ডানের দক্ষিণাঞ্চলীয় শহর কারাকের পাহাড় চূড়ার দুর্গে জিম্মি ঘটনার অবসানের পর নিহত ও আহতদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি : বিবিসি

জর্ডানের একটি প্রাচীন দুর্গে বন্দুক হামলা ও জিম্মি ঘটনার অবসান হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কারাকের পাহাড় চূড়ার দুর্গে স্থানীয় সময় গত রোববার দুপুরে বন্দুকধারীরা পুলিশের ওপর হামলা চালায়। পরে রোববার দিবাগত রাতে ওই দুর্গে পাল্টা অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এতে চার বন্দুকধারী নিহত হয়েছে বলে জানিয়েছে জর্ডান কর্তৃপক্ষ।

রোববার দুপুরে প্রাচীন দুর্গটিতে পুলিশের ওপর বন্দুকধারীদের অতর্কিত হামলায় এক কানাডিয়ান নারী পর্যটকসহ সাতজন নিহত হন। গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছিলেন নয়জন। পরে আহতদের মধ্যে আরো তিনজন হাসপাতালে মারা যান। নিহতদের মধ্যে অন্তত চারজন পুলিশ এবং বাকিরা পর্যটক বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

এ ঘটনার পরপরই জর্ডানের প্রধানমন্ত্রী হানি আল-মুলকি দেশটির পার্লামেন্টে এ ঘটনার কড়া জবাব দেওয়ার জন্য নিরাপত্তা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন।

এরপর রোববার দিবাগত রাতে ওই দুর্গে অভিযান চালায় পুলিশের বিশেষ বাহিনী। অভিযানের পর দেশটির পুলিশ কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানায়, অভিযানে ঘটনাস্থল থেকে ‘আত্মঘাতী বোমাযুক্ত বেল্ট’ ও বেশ কিছু অস্ত্র জব্দ করা হয়েছে।

সোমবার সকালে অভিযানের সমাপ্তি টেনে পুলিশ জানায়, এ হামলার ঘটনায় চার পুলিশ, ছয় পর্যটক ও চার হামলাকারী মিলিয়ে মোট ১৪ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন আরো ২৭ জন। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে পুলিশ।

প্রাথমিকভাবে একে স্থানীয় ‘চরমপন্থীদের’ হামলা বলে ধারণা করছে পুলিশ। এখন পর্যন্ত কোনো সন্ত্রাসী দল এহামলার দায় স্বীকার করেনি।

এর আগে রোববার দুপুরে জর্ডানের সমুদ্রতীরের এই পাহাড়ি শহরের ঐতিহাসিক দুর্গে ঢোকার পথে একদল বন্দুকধারী নিরাপত্তাকর্মীদের ওপর এলোপাতাড়ি গুলি ছুড়ে। এতে জর্ডানের চার পুলিশ নিহত হয়। এ সময় জর্ডানের দুই নাগরিকও নিহত হন এবং নয়জন আহত হন। এরপর বন্দুকধারীরা দুর্গের অভ্যন্তরে কয়েকজন পর্যটককে জিম্মি করে।

পর্যটকদের কাছে জনপ্রিয় এ দুর্গে পুলিশের ওপর বন্দুকধারীদের হামলার খবর পেয়ে পার্শ্ববর্তী এলাকা থেকে বিশেষ বাহিনী ঘটনাস্থলে পৌঁছায়। নিরাপত্তাকর্মীরা আল-গাহদ সংবাদ সংস্থাকে তখন জানিয়েছিলেন, বন্দুকধারীরা অন্তত ১৪ জনকে জিম্মি করেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement