Beta

বিশ্বে রোজ ২০ অভিবাসীর মৃত্যু

১৭ ডিসেম্বর ২০১৬, ২১:৫১

অনলাইন ডেস্ক

জীবন বাঁচাতে বা আরো ভালোভাবে বাঁচতে নিজের দেশ ছেড়ে ঝুঁকি নিয়ে অন্য কোনো দেশে পাড়ি জমানোর পথে চলতি বছর মারা গেছেন সাত হাজারেরও বেশি অভিবাসী ও উদ্বাস্তু।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

আইওএমের তথ্য অনুযায়ী, ২০১৬ সালে এই নিহতের সংখ্যা অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। এই সংখ্যার অর্থ প্রতিদিন গড়ে ২০ জন নিহত হয়েছেন। এমনকি এ বছর শেষ হওয়ার আর যে কদিন বাকি আছে সেই কদিনেও আরো দুই থেকে তিনশো নারী, পুরুষ ও শিশুর মৃত্যুর খবর পাওয়া যাবে বলেও ধারণা করা হচ্ছে।

তুলনামূলক চিত্রে দেখা গেছে, ২০১৪ সালে একই কারণে নিহতের সংখ্যা ছিল পাঁচ হাজার ২৬৭ জন এবং ২০১৫ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় পাঁচ হাজার ৭৪০ জনে। সেই সংখ্যা এই বছরের ডিসেম্বর মাস শেষ না হতেই সাত হাজার ছাড়িয়েছে।

আইওএম বলছে, অভিবাসীদের মৃত্যু বা হারিয়ে যাওয়ার সংখ্যা বিশ্বের সব অঞ্চলেই বেড়েছে। এর মধ্যে রয়েছে, ভূমধ্যসাগরীয় অঞ্চল, উত্তর ও দক্ষিণ আফ্রিকা, মধ্য আমেরিকা এবং যুক্তরাষ্ট্র-মেক্সিকোর সীমান্তবর্তী অঞ্চল।

এ ছাড়া ইরিত্রিয়া, ইথিওপিয়া, জিবুতি এবং সোমালিয়ার সাতশরও বেশি অভিবাসী পরিবহন দুর্ঘটনা, সহিংস হামলা এবং খাদ্য, পানি, ওষুধ ও আশ্রয়ের অভাবে নিহত হয়েছেন বলে জানানো হয়েছে। আর এই ধরনের মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি সুদান, মিসর ও লিবিয়ার। এসব এলাকার বেশির ভাগ মৃত্যুর খবরই সরকার বা মানবিক সাহায্য সংস্থাগুলোর কাছে লিপিবদ্ধ থাকে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement