Beta

গান লিখে, গান গেয়ে বব ডিলানের নোবেল

১৩ অক্টোবর ২০১৬, ১৭:২৯ | আপডেট: ১৩ অক্টোবর ২০১৬, ১৮:৪৮

অনলাইন ডেস্ক
মার্কিন গীতিকার-গায়ক বব ডিলান। ছবি : বিবিসি

গান লিখে আর গান গেয়ে সাহিত্যে নোবেল পেলেন ৭৫ বছর বয়সী মার্কিন গায়ক বব ডিলান। আজ বৃহস্পতিবার সুইডেনের নোবেল একাডেমি এ ঘোষণা দেয়।

নোবেল কমিটি তাদের বক্তব্যে বলে, ‘যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী গানের মধ্যে নতুন ছন্দময়তা সৃষ্টির জন্য তাঁকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।’

যুক্তরাষ্ট্রের পশ্চিমের অঙ্গরাজ্য মিনেসোটার এক খনি শহরে জন্ম ডিলানের। বাবা আব্রাহাম জিমারম্যান। বব ডিলানের আসল নাম ছিল রবার্ট অ্যালেন জিমারম্যান। সবাই ছেলেটিকে চিনত জিম নামে।

সংগীতের প্রতি জিমের টান শুরু হয় ১১ বছর বয়সে পিয়ানো বাজানোর মধ্য দিয়ে। ১৯৬০ সালের শুরুতে জিম হাইস্কুল শেষ করে মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এই বিশ্ববিদ্যালয়েই প্রথম গানের দল গড়ে তোলেন জিম, আর নিজেকে পরিচয় দিতে শুরু করেন বব ডিলান নামে। ওই সময়েই ডিলান অ্যাকুয়েস্টিক গিটার বাজিয়ে গাইতে শুরু করেন।

বিশ্ববিদ্যালয় ছেড়ে গানের টানেই ডিলান চলে আসেন নিউজার্সিতে। তখন থেকেই ব্যতিক্রমী গায়কী আর হৃদয়গ্রাহী গানের কথায় সঙ্গীতাঙ্গনে প্রতিষ্ঠা পাওয়ার শুরু। ষাটের দশকে যুক্তরাষ্ট্রের সঙ্গীতাঙ্গনে ডিলান ছিলেন এক অবিসংবাদিত নাম।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ে সহমর্মী অবদানের জন্য বব ডিলান বাঙালির হৃদয়েও বিশেষ স্থান দখল করে আছেন। একাত্তরের ১ আগস্ট যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের মানুষের সাহায্যার্থে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ অনুষ্ঠানে সবচাইতে আলোচিত মুখ ছিলেন বব ডিলানই। কনসার্ট ফর বাংলাদেশ অনুষ্ঠানে বব ডিলান তাঁর বিখ্যাত ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’ গানটি গেয়েছিলেন।

গানের মধ্য দিয়ে দ্রোহ আর মানুষের অনুভূতি ফুটিয়ে তোলার জন্য ডিলান বিশ্বজুড়ে অনেক পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন। নোবেলের আগে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে সম্মানিত করেছেন সর্বোচ্চ বেসামরিক পদক ‘প্রেসিডেন্টশিয়াল মেডেল অব ফ্রিডম’ দিয়ে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement