Beta

ট্রাম্প প্রেসিডেন্ট হলে ভয়ঙ্কর হবে : জাতিসংঘের কর্মকর্তা

১২ অক্টোবর ২০১৬, ২৩:৩৩ | আপডেট: ১৩ অক্টোবর ২০১৬, ১৬:০৩

নিজস্ব প্রতিবেদক
সংবাদ সম্মেলনে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জাইদ রাদ আল-হুসেইন।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে তা বিশ্বের জন্য ভয়ঙ্কর হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জাইদ রাদ আল-হুসেইন।

আজ বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় আয়োজিত সংবাদ সম্মেলনে জাতিসংঘের এ কর্মকর্তা ট্রাম্পের ভয়ানক বিশৃঙ্খল ও উদ্বেগজনক কথাবার্তা তুলে ধরেন।

জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনার বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প যা বলেছেন সেসব কথার ভিত্তিতে তাঁকে নির্বাচিত করা হয় তাহলে আন্তর্জাতিক দৃষ্টিকোণ থেকে তিনি ভয়ঙ্কর হতে যাচ্ছেন।’

হুসেইন বলেন, কোনো বিশেষ দেশের রাজনৈতিক প্রচারণা সম্পর্কে মন্তব্য করতে তাঁর ইচ্ছে ছিল না। তবে তিনি বলেন, একটা নির্বাচন যদি বিপন্ন শ্রেণির ওপর নির্যাতনের আশঙ্কা বাড়িয়ে দেয়, তাহলে এ বিষয়ে কথা বলা আবশ্যক হয়ে ওঠে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সমর্থনে আয়োজিত সমাবেশে ট্রাম্পের সমালোচনা করেন। তিনি বলেন, ‘লোকটা যে ভাষায় কথা বলছেন তা ৭-ইলেভেনে (চেইন সুপারমার্কেট) চাকরির জন্য কেউ আবেদন করলেও তা সহ্য করবে না।’

নির্বাচনী প্রচারণার একপর্যায়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, নির্যাতন খুব কাজ করে এবং তিনি ওয়াটারবোর্ডিংয়ের (কোনো ব্যক্তিকে শুইয়ে রেখে কাপড়বাঁধা মুখে পানি ঢালা) চেয়েও খারাপ নির্যাতনের ব্যবস্থা ফিরিয়ে আনবেন। এর আগে ওয়াটারবোর্ডিং ব্যবহার করত মার্কিন সেনাবাহিনী। ওবামা প্রশাসন সেটা নিষিদ্ধ করেছে।

এ ছাড়া ট্রাম্প মেক্সিকো অভিবাসী, মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। মেক্সিকো সীমান্তে তিনি বিশাল দেয়াল নির্মাণ করবেন এবং মুসলিমদের তিনি যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করবেন।

গত মার্চে ট্রাম্প বলেন, ‘জাতিসংঘ গণতন্ত্রের কোনো বন্ধু নয়। এমনটি সংস্থাটি যুক্তরাষ্ট্রেরও বন্ধু নয়।’

এ ছাড়া সম্প্রতি ২০০৫ সালের একটি ভিডিওচিত্র বের হয়। এতে দেখা যায়, ট্রাম্প নারীদের নিয়ে অবমাননাকর কথা বলেছেন। সর্বশেষ সাবেক মিস ইউনিভার্স ও মিস অ্যারিজোনা অভিযোগ করেছেন, নগ্ন, আধা নগ্ন অবস্থায় ডোনাল্ড তাঁদের পোশাক বদলের কক্ষে ঢুকে পড়তেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement