Beta

ট্রাম্পকে ভোট দিতে চান ওবামার সৎভাই

২৫ জুলাই ২০১৬, ১৮:০১

অনলাইন ডেস্ক
ডোনাল্ড ট্রাম্পের স্লোগান থেকে বেসবল ক্যাপ পরে বারাক ওবামার সৎভাই মালিক ওবামা। ছবি : এপি

বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প দুই মেরুর মানুষ। মার্কিন যুক্তরাষ্ট্রের টানা দুই মেয়াদের প্রেসিডেন্ট বারাক ওবামার বিভিন্ন নীতির কঠোর সমালোচক ডোনাল্ড ট্রাম্প। অপরদিকে নানা সময়ে এই মার্কিন ধনকুবের এবং রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীর বিভিন্ন বিতর্কিত বক্তব্যের কড়া সমালোচনা করেন বারাক ওবামা।

এদিকে প্রেসিডেন্টের সৎভাই মালিক ওবামা (৫৮)কিন্তু ট্রাম্প সম্পর্কে ভিন্নমত পোষণ করেন। ওবামা প্রশাসনের ওপর অসন্তুষ্ট মালিক জানান,মার্কিন নির্বাচনে ভোট দিতে পারলে তিনি ট্রাম্পকেই ভোট দিতেন।

কেনিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের কোগেলো গ্রামে মালিক ওবামার বাস। এখানেই সম্প্রতি তাঁর সাক্ষাৎকার নেয় নিউইয়র্ক পোস্ট। সাক্ষাৎকারে মালিক ওবামা বলেন,‘আমি ডোনাল্ড ট্রাম্পকে পছন্দ করি,কারণ তিনি হৃদয় থেকে কথা বলেন।’ ‘আমেরিকাকে আবার মহান করা’ স্লোগানটি পছন্দ করেন মালিক ওবামা। এ ছাড়া ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে চান তিনি।

নিউইয়র্ক পোস্ট জানায়, ২০১৩ সালে কেনিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীল প্রদেশের সিয়ায়ার গভর্নর নির্বাচনে অংশ নেন মালিক ওবামা। ওই সময় বারাক ওবামা কোনোভাবে তাঁকে সহায়তা করেননি বলে অভিযোগ করেন মালিক। মালিক জানান,এক বছর আগে বিষয়টি নিয়ে বারাক ওবামার সঙ্গে কথা বলেছিলেন তিনি। ওই সময় মালিক নির্বাচনে সহায়তা না করার বিষয়টি তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেন।

মালিক ওবামা নিউইয়র্ক পোস্টকে বলেন,তিনি দীর্ঘদিন ধরেই ডেমেক্রেটিক দলের সমর্থক। তবে ভাই বারাক ওবামার প্রশাসনের বিষয়ে গভীর ক্ষোভ থেকেই তিনি রিপাবলিকান সমর্থক হয়েছেন।

সর্বশেষ হিলারি ক্লিনটনের প্রাইভেট ইমেইল সার্ভার ব্যবহারের বিষয়ে মার্কিন তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালক জেমস কমের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছেন মালিক ওবামা। তিনি বলেন, গুরুত্বপূর্ণ তথ্যের নিরাপত্তা সম্পর্কে জানা উচিত ছিল হিলারি ক্লিনটনের। একই ভাবে লিবিয়ার নেতা মুয়াম্মার আলী গাদ্দাফি হটানোর পেছনে ক্লিনটনের ভূমিকায় আশঙ্কা প্রকাশ করেন মালিক ওবামা। 

ডোনাল্ড ট্রাম্প অবশ্য মালিক ওবামার বক্তব্যে নিজের প্রচারণার জন্য লুফে নিয়েছেন। নিজের টুইটার অ্যাকাউন্টের এক বার্তায় ওবামার সৎভাইয়ের সমর্থনের কথা জানান তিনি। টুইটার বার্তায় ডোনাল্ড ট্রাম্প আরো বলেন, ‘অন্য সবার মতোই প্রেসিডেন্টের কাছে খারাপ ব্যবহার পেয়েছেন তাঁর সৎভাই।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement