Beta

গ্রিসে কর ও অবসর-ভাতা সংস্কার প্রস্তাব পাস

০৯ মে ২০১৬, ১০:৩৪ | আপডেট: ০৯ মে ২০১৬, ১২:০২

অনলাইন ডেস্ক
গ্রিসের পার্লামেন্টে দেশটির প্রধানমন্ত্রী আলেক্সিস সিপ্রাস। ছবি : ইপিএ

গ্রিসের পার্লামেন্টে দেশটির কর ও অবসর-ভাতা সংস্কারের প্রস্তাব পাস হয়েছে। আজ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিশেষ অঞ্চল ইউরোজোনের বাণিজ্যমন্ত্রীদের বৈঠকের প্রাক্কালে দেশটিতে এই প্রস্তাব পাস হলো। কৃচ্ছ্র নীতির ফলে দেশটি ইইউ থেকে বেইল আউট হিসেবে ৫০০ কোটি ইউরো ঋণ পাবে।

বিবিসি জানায়, গ্রিসের পার্লামেন্টে সংস্কার প্রস্তাবের আগে টানা তিন দিন দেশটির অনেক স্থানে বিক্ষোভ দেখা যায়। রাজধানী এথেন্সের রাস্তায় বিক্ষোভ হলেও তা শান্ত ছিল। শুধু একটি ক্ষেত্রে পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্রলবোমা ছোড়া হয়। গ্রিসের ট্রেড ইউনিয়নগুলো কৃচ্ছ্রনীতির বিরোধিতা করেছে। 

গ্রিসের প্রধানমন্ত্রী আলেক্সিস সিপ্রাস বলেন, মাত্র সাড়ে ৭ শতাংশ অবসর-ভাতা গ্রহণকারী অর্থ কিছুটা কম পাবে। এ প্রস্তাব সামাজিক ব্যবস্থাকে আরো টেকসই করবে বলে মনে করেন তিনি। প্রধানমন্ত্রী আরো বলেন, আজ গ্রিসের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ দিন, কারণ দেশের ঋণ নিয়ে ইউরোপের নেতাদের সঙ্গে আলোচনা হবে। দেশটিতে ছয় বছর ধরে কৃচ্ছ্রনীতি অব্যাহত আছে। 

বিবিসি জানায়, নতুন করে কৃচ্ছ্র নিয়ে গ্রিসের পার্লামেন্টে দুদিন বিতর্ক চলে। কর ও অবসর-ভাতা সংস্কারের প্রস্তাবে তুমুল আলোচনা হয়। অবশেষে এর পক্ষেই অধিকাংশ সদস্য মত দেন। 

জানা গেছে, নতুন প্রস্তাব অনুযায়ী কিছু ক্ষেত্রে অবসর-ভাতা কমবে এবং মধ্যম ও উচ্চ আয়ের ব্যক্তিদের ক্ষেত্রে সামাজিক নিরাপত্তা ও কর বাড়বে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement