Beta

কেনিয়ার বন্যায় ছয় তলা ভবন ধসে সাতজন নিহত

৩০ এপ্রিল ২০১৬, ০৯:৩৬ | আপডেট: ৩০ এপ্রিল ২০১৬, ১৩:৩৩

অনলাইন ডেস্ক
কেনিয়ার নাইরোবিতে বন্যার কারণে একটি ভবন ধসে পড়েছে। ছবি : বিবিসি

টানা বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় কেনিয়ার রাজধানী নাইরোবিতে একটি ছয়তলা ভবন ধসে পড়েছে। এ ঘটনায় অন্তত সাতজন নিহত হয়েছে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ধ্বংসস্তূপ থেকে শিশুসহ ১২১ জনকে উদ্ধার করা হয়েছে। এখনো ধ্বংসস্তূপে অনেকে চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

কেনিয়ার কেটিএন টেলিভিশনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নাইরোবির ধসে পড়া ভবনের ধ্বংস্তূপে উদ্ধার অভিযান চলছে। এই উদ্ধার অভিযানে মানবিক সহায়তা সংস্থা রেডক্রসের পাশাপাশি কেনিয়ার সেনাবাহিনীও অংশ নিচ্ছে। ধ্বংসস্তূপে এখনো কতজন আটকা পড়ে আছে তা নিশ্চিত হওয়া যায়নি।

কেটিএন টেলিভিশনের ভিডিওতে দেখা যায়, খালি হাতে ভবন ধসের স্থান থেকে ধ্বংসস্তূপ  সরিয়ে উদ্ধারকাজ চলছে। ভিডিওতে ধ্বংসস্তূপ থেকে এক শিশু জীবিত উদ্ধার হতে দেখা যায়। 

কেনিয়ায় টানা বর্ষণে দেশজুড়ে বন্যা, ভূমিধস ও বাড়িঘর ভেসে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। এসব ঘটনায় প্রকৃত মৃতের সংখ্যা কত তা জানা যাচ্ছে না বলে দাবি করেছে মানবিক সহায়তা সংস্থা রেড ক্রস। তবে সরকারের পক্ষ থেকে বন্যায় মৃতের সংখ্যা ১৪ বলে দাবি করা হয়েছে। আর এক কাউন্টিতে দুই কিশোর পশু চরাতে গিয়ে নিখোঁজ হয়েছে বলে জানা গেছে।

গত বছর নাইরোবির একই এলাকায় অপর এক ভবন ধসের ঘটনা ঘটে এবং এতে দুজন নিহত হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা দেশটির সব ভবন নিরীক্ষার নির্দেশ দেন। ভবন ধসের ঘটনার জন্য কেনিয়ায় ভবন নির্মাণের মানহীনতাকেই দায়ী করা হয়। এর আগে এক সমীক্ষায় বলা হয়, রাজধানী নাইরোবির অধিকাংশ ভবনই বসবাসের অযোগ্য।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement