Beta

মায়ের কোলে ৪৮০০ বছর

২৮ এপ্রিল ২০১৬, ১৮:৩৩ | আপডেট: ২৮ এপ্রিল ২০১৬, ১৮:৫৭

অনলাইন ডেস্ক
পাথরে ভাস্বর মায়ের ভালোবাসা। ছবি : ডেইলি মেইল

যদি প্রশ্ন করা হয় কোন শব্দে সবচেয়ে বেশি আকুলতা, বেশি আবেগ, নিবিড় টান আছে, বিতর্ক ছাড়া একটি উত্তরই আসবে পৃথিবীজুড়ে- ‘মা’। ‘মা’ একটি আশ্রয়ের নাম। এই একটি শব্দই মনে করিয়ে দেয় অকৃত্রিম স্নেহ, মমতা আর ভালোবাসার কথা।

নিজে মৃত্যুর মুখে থেকেও সন্তানকে বাঁচানোর শেষ চেষ্টা করেন মা। মায়ের ভালোবাসা এমনই অসাধারণ আর অতুলনীয়। সম্প্রতি তাইওয়ানের তাইচুং প্রদেশের একটি প্রত্নতাত্ত্বিক এলাকার মাটি খুঁড়ে একটি ছোট ও একটি বড় আকারের কঙ্কাল জড়িয়ে থাকা অবস্থায় দেখতে পান গবেষকরা।

গবেষকরা জানান, কঙ্কাল দুটি ইতিমধ্যেই জীবাশ্মে পরিণত হয়েছে। তবে বাহ্যিক অবস্থা দেখে এবং সেগুলো পরীক্ষা করার পর তাঁরা ধারণা করছেন, বড় কঙ্কালটি অর্থাৎ মা ভূমিকম্পের সময় তাঁর সন্তানকে বাঁচানোর জন্য দুই হাতে বুকে জড়িয়ে ধরে আঘাত থেকে আগলে রাখার চেষ্টা করেছেন। শুধু সন্তানকে বুকে জড়িয়েই রাখেননি, সন্তানের দিকে ঘাড় ফিরিয়ে আছেন ওই জীবাশ্ম-মা।

এ ছাড়া ওই প্রত্নতাত্ত্বিক এলাকার একটি কবর থেকে উদ্ধার হয়েছে ৪৮টি মানুষের হাড়। এর সঙ্গে এমন একটি জীবাশ্ম পাওয়ায় তা অবাক করেছে পুরাতত্ত্ববিদদের দলটিকে।

তাইওয়ানের ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির কিউরেটর চু উই লি বলেন, ‘কার্বন ডেটিং’ পদ্ধতির মাধ্যমে জীবাশ্মটির বয়স জানা গেছে। জীবাশ্মটি এখনো পর্যন্ত উদ্ধার হওয়া তাইওয়ানের সবচেয়ে প্রাচীন জীবাশ্ম। জীবাশ্মটির বয়স চার হাজার ৮০০ বছর।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement