Beta

মহাকাশ থেকে পড়ল ধাতব গোলক!

০৯ জানুয়ারি ২০১৬, ১৮:০৪ | আপডেট: ০৯ জানুয়ারি ২০১৬, ১৯:৪৯

অনলাইন ডেস্ক
মহাকাশ থেকে ভিয়েতনামের ভূমিতে পড়েছে তিনটি ধাতব গোলক। ছবি : বিবিসি

ভিয়েতনামের শান্ত সকাল। এমন সময়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি নদীর পাশে হঠাৎ আঘাত হানল একটি রহস্যজনক ধাতব গোলক। এর কিছু পরে পার্শ্ববর্তী অঞ্চলেও আঘাত  হানে আরো দুটি বল।

বজ্রপাতের মতো শব্দে বিস্মিত হয়ে যান এলাকাবাসী।  ভৌতিক বা ভিনগ্রহবাসীর কার্যকলাপ বলে মনে করলে ভুল হবে। মানুষেরই তৈরি এই গোলক পড়েছে কোনো স্যাটেলাইট বা মহাকাশযান থেকে। 

ভিয়েতনামের প্রতিরক্ষা মন্ত্রণালয় ধাতব গোলক আঘাত হানার বিষয়টি নিশ্চিত করেছে। জানা গেছে, সবচেয়ে বড় গোলকটির ওজন ৪৫ কেজি। ভিয়েতনামের দক্ষিণের তুয়েন কুয়াং প্রদেশের একটি নদীর ধারে গোলকটি পাওয়া যায়। অপর একটি গোলক পড়ে পার্শ্ববর্তী ইয়েন বাই অঞ্চলের এক বাগানে। ২৫০ গ্রাম ওজনের শেষ গোলকটি ওই অঞ্চলেরই এক বাড়ির ছাদে পড়ে। 

ভিয়েতনামের সংবাদভিত্তিক ওয়েবসাইট ‘থাহ নিয়েন’ জানিয়েছে, ধাতব গোলক পড়ার সময় বজ্রপাতের মতো শব্দ পান স্থানীয় বাসিন্দারা। এর কিছু পরেই বস্তুগুলো পাওয়া যায়। 

ভিয়েতনামের প্রতিরক্ষা মন্ত্রণালয় ধাতব গোলকগুলোকে ক্ষতিকর কিছু নয় বরং বাতাসের ট্যাংক বলছে। ধারণা করা হচ্ছে কোনো স্যাটেলাইট বা মহাকাশযানে ব্যবহৃত ওই ধাতব গোলক কোনো কারণে পৃথিবীতে ফিরে এসেছে। ধাতব গোলকগুলো পরীক্ষা করে দেখা গেছে এগুলো রাশিয়ার তৈরি। তবে এটি রাশিয়ার স্যাটেলাইট থেকে খসে পড়েছে কিনা, তা নিশ্চিত নয়। কারণ রাশিয়ার যন্ত্র ব্যবহার করে অন্য কোনো দেশও মহাকাশযান পাঠাতে পারে। 

মহাকাশ গবেষক নাগুয়েন কোহা সনের মতে, কোনো মহাকাশযান থেকে ধাতব গোলকগুলো খসে পড়েছে। কিন্তু গোলকগুলোর কোনো ক্ষতি হয়নি। এ থেকে ধারণা করা হয়, কোনো ব্যর্থ স্যাটেলাইট উৎক্ষেপণের সময় গোলকগুলো পৃথিবীতে পড়তে পারে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement