Beta

জ্যান্ত সাপকে গিলে খেল ব্যাঙ!

১৮ ডিসেম্বর ২০১৫, ১৯:২৩

অনলাইন ডেস্ক

শরীর গুলিয়ে ওঠা দৃশ্য! প্রকৃতি যেন উল্টো পথে চলছে! সাপ ব্যাঙকে নয়, ব্যাঙই গিলে খাচ্ছে তিন ফুটের এক জ্যান্ত সাপকে। তবে পুরোটা খেতে পারেনি, যতটুকু সম্ভব তার পক্ষে, তার চেয়ে বরং বেশিই চিবিয়ে খেয়েছে।

একটি ভিডিও ফুটেজসহ এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটেনের সংবাদমাধ্যম ডেইলি মেইল। তবে কোন স্থান থেকে ভিডিওচিত্রটি ধারণ করা হয়েছে তা উল্লেখ করা হয়নি।

এতে দেখা যায়, ব্যাঙটি এক গ্রাসে সাপটির মাথা মুখের ভেতর পুরে ফেলে। এরপর আস্তে আস্তে চিবোতে থাকে। সাপটিকে খুব বেশি নড়াচড়া করতে দেখা যায়নি। ধারণা করা হচ্ছে, ব্যাঙটির বিষের কারণে সাপটি নিস্তেজ হয়ে থাকতে পারে।

এ ধরনের ভিডিও বা ঘটনা এটাই প্রথম নয়। এর আগে ২০০৮ সালে  অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় ডারউইন এলাকার দক্ষিণে একটি গোচারণ ক্ষেত্রে একটি বিশাল আখক্ষেতের ব্যাঙকে (কেইন টোড) দেখা যায় একটি বিশাল সাপকে গিলে খেতে। এটা দেখে তখন বন্য প্রাণিবিশারদ হতবাক হয়ে যান। এরপর বিজ্ঞানীরা কেই টোডের ওপর গবেষণা করতে ওই এলাকাটিকে গবেষণার ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেন।

ডারউইনে কেইন টোড নিয়ে যাওয়া হয়েছিল হাওয়াই থেকে। একধরনের গোবরে পোকা ওই এলাকার আখক্ষেতগুলো ধ্বংস করছিল। ওই অবস্থা থেকে রক্ষা পেতেই এই প্রজাতির ব্যাঙ নেওয়া হয়েছিল। পরে দেখা গেল, কেইন টোড তার বিষ দিয়ে অন্য কীটপতঙ্গকেও হত্যা করে খাচ্ছিল, যেগুলো জীববৈচিত্র্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

Advertisement