Beta

ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড সিডনি

১৬ ডিসেম্বর ২০১৫, ১৫:৪৬

অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব উপকূলে বুধবার সকালে ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে সিডনি ও এর আশপাশের অঞ্চল। ছবি : নিউজ ডটএইউ ডটকম

শক্তিশালী ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে সিডনি শহর ও এর আশপাশের এলাকা। অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বিদ্যুৎহীন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা। এ ছাড়া সড়ক ও রেলসহ প্রায় সব ধরনের যোগাযোগব্যবস্থাই বাধার মুখে পড়েছে। স্থানীয় সময় বুধবার সকালে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব উপকূলে ঘূর্ণিঝড় আঘাত হানে।

সিডনির আশপাশের এলাকা এবং নিউ সাউথ ওয়েলস রাজ্যের সমুদ্রতীরবর্তী অঞ্চলও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ের কারণে কয়েকটি আহতের ঘটনা ঘটলেও নিহতের কোনো খবর জানা যায়নি।

অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের সময় বজ্রসহকারে বৃষ্টি হয় এবং অনেক স্থানে শিলাবৃষ্টিও হয়। ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২১৩ কিলোমিটার, যা সিডনির ইতিহাসে সর্বোচ্চ। ঘূর্ণিঝড়ের সঙ্গে তুমুল বৃষ্টির কারণে সিডনি শহর ও আশপাশের অনেক এলাকার অনেক সড়কে জলাবদ্ধতা দেখা যায়। জানা গেছে, দুপুর দেড়টা পর্যন্ত বিভিন্ন এলাকায় ৩২ থেকে ৫৩ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে।

নিউজ ডটএইউ ডটকম জানিয়েছে, সিডনির কার্নেল এলাকায় সকাল সাড়ে ১০টায় ঘূর্ণিঝড় আঘাত হানে। শহরের ওপর থেকে তোলা ছবিতে দেখা যায়, অনেক বাড়ির ছাদ ও অন্যান্য অবকাঠামো ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া সিডনি ও আশপাশের এলাকার সরবরাহ লাইন ভেঙে পড়ায় বিদ্যুৎহীন রয়েছে অন্তত ৮০০টি বাসাবাড়ি। অনেক অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে দুদিন পর্যন্ত সময় লাগবে। 

এক ঘোষণায় কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে যানজট এড়াতে আগেই রওনা দেওয়ার আহ্বান জানিয়েছে নিউ সাউথ ওয়েলস রাজ্য পুলিশ। একই সঙ্গে জানানো হয়েছে, আবহাওয়া পরিস্থিতি যে কোনো সময় আবার খারাপ রূপ নিতে পারে। সিডনি শহর কর্তৃপক্ষ জানিয়েছে, ঝড়ের পরপরই পরিস্থিতি নিয়ন্ত্রণ ও স্থানীয় মানুষের সহযোগিতায় দাঙ্গা দমন পুলিশ মোতায়েন করা হয়েছে।

Advertisement