Beta

অস্ট্রেলিয়ায় শত কোটি ডলারের বিশেষ উন্নয়ন পরিকল্পনা

০৭ ডিসেম্বর ২০১৫, ১৮:৩৭

অনলাইন ডেস্ক
চার বছর মেয়াদে ১১০ কোটি ডলারের বিশেষ উন্নয়ন পরিকল্পনা ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। আজ শনিবার ক্যানবেরায় প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল এই পরিকল্পনার কথা ঘোষণা করেন। ছবি : গার্ডিয়ান

দেশের উন্নত ভবিষ্যতের লক্ষ্যে বিশেষ উদ্যোগের কথা জানিয়েছে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল সরকার। এই উদ্যোগের আওতায় আগামী চার বছরে অস্ট্রেলিয়া সরকার ১১০ কোটি ডলার খরচ করবে। ব্যবসাভিত্তিক গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবনে এই অর্থ খরচ করা হবে।

আজ সোমবার অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় এক বক্তৃতায় প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল উচ্চাভিলাষী গবেষণা ও উন্নয়ন পরিকল্পনার কথা জানান। তাঁর ভাষায় এটি হচ্ছে ‘আইডিয়া বুম’। ধারণা করা হচ্ছে এই উন্নয়ন পরিকল্পনা ভবিষ্যতে অস্ট্রেলিয়ার অর্থনীতি ও কাজের ক্ষেত্রের বিস্তৃতেও ভূমিকা রাখবে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, উন্নয়ন পরিকল্পনার অন্যতম লক্ষ্য হলো ব্যবসায়িক সম্প্রদায়, বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলোর সমন্বয়। ২০ কোটি ডলার খরচে বিশেষ প্রযুক্তির উন্নয়ন বা উদ্ভাবন করা হবে, যা অস্ট্রেলিয়ার বন্যপ্রাণী বিষয়ক গবেষণা ও দেশটির বিশ্ববিদ্যালয়গুলোর জন্য সহায়ক হবে।  এ ছাড়া পাঁচ থেকে সাত বছর বয়সীদের বিশেষ শিক্ষায় কিছু অর্থ খরচ করা হবে।

উন্নয়ন পরিকল্পনায় অস্ট্রেলিয়ার বন্য প্রাণী নিয়ে গবেষণায় খরচ ধরা হয়েছে সাত কোটি ৫০ লাখ ডলার। তিন কোটি ডলার ব্যয় করা হবে অনলাইন নিরাপত্তার উন্নয়নে। চিকিৎসা খাতের উন্নয়নে ব্যয় করা হবে ২৫ কোটি ডলার।

অবশ্য অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনায় বিশ্বের জন্যও কিছু থাকছে। দেশটি তিন কোটি ৬০ লাখ ডলার ব্যয় করবে বিশ্বব্যাপী প্রযুক্তির উন্নয়নে। যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও জার্মানির বিভিন্ন সংস্থায় গবেষণার জন্য এই অর্থ দেওয়া হবে।

অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনায় শুরুতেই অর্থায়নকারী প্রতিটি সংগঠন বা ব্যক্তি বিশেষ করছাড় সুবিধা পাবেন। এই সুবিধার পরিমাণ হবে ১০ কোটি ৬০ লাখ ডলার।

অস্ট্রেলিয়ার শিল্পমন্ত্রী ক্রিস্টোফার পাইন বলেন, আগামী বছর জুলাইয়ে পরিকল্পনামাফিক কাজ শুরু হবে।

Advertisement