Beta

অস্ট্রেলিয়ার দাবি

নিখোঁজ মালয়েশীয় বিমানটিকে সঠিক স্থানে খোঁজা হচ্ছে

০৩ ডিসেম্বর ২০১৫, ১০:৪৩

অনলাইন ডেস্ক
মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ বিমানটিকে সঠিক স্থানেই খোঁজা হচ্ছে বলে দাবি করেছে অস্ট্রেলিয়া। ছবি : রয়টার্স

মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ৩৭০ ফ্লাইটের নিখোঁজ বিমানটি সঠিক স্থানেই খোঁজা হচ্ছে বলে দাবি করেছে অস্ট্রেলিয়া।

বিবিসির খবরে বলা হয়, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের নতুন এক তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, খুব সম্ভবত ভারত মহাসাগরের দক্ষিণ দিকের শেষ অংশে বিমানটি বিধ্বস্ত হয়েছিল। আর এ মুহূর্তে উদ্ধারের অভিযানের দৃষ্টি সেদিকেই নিবদ্ধ করা হচ্ছে।

এই অভিযানের মাধ্যমে বিমানটির খোঁজ পাওয়ার ব্যাপারে আশাবাদী অস্ট্রেলিয়া। ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে দেশটির উপপ্রধানমন্ত্রী ওয়ারেন ট্রাস বলেছেন, এ অভিযান ২০১৬ সালের জুন মাস পর্যন্ত চলবে।

পানির নিচে চলা ড্রোনসহ বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে অস্ট্রেলিয়া এই অভিযান চালাচ্ছে। এরই মধ্যে ৭৫ হাজার বর্গকিলোমিটারের বেশি জায়গায় অনুসন্ধান চালানো হয়েছে। তবে এর মধ্যে বিমানটির কোনো সন্ধান পাওয়া যায়নি।

গত জুলাইয়ে অনুসন্ধানস্থল থেকে চার হাজার কিলোমিটার দূরে একটি বিমানের ধ্বংসাবশেষের কিছু অংশ পাওয়া যায়। ফ্রান্সে পরীক্ষার পর নিশ্চিত করা হয়েছে যে এটি ওই নিখোঁজ বিমানেরই অংশ। অবশ্য সমুদ্রের স্রোতের কারণে ধ্বংসাবশেষটি দূরে চলে গিয়েছিল বলে দাবি করছেন উদ্ধারকারীরা। তাই এটি তাঁদের উদ্ধার পরিকল্পনায় কোনো প্রভাব ফেলবে না বলেও মনে করছেন তাঁরা।

২০১৪ সালের মার্চে ২৩৯ জন যাত্রী নিয়ে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের উদ্দেশে রওনা দেয় এমএইচ৩৭০ ফ্লাইটের বিমানটি। এর পর হঠাৎ করেই নিখোঁজ হয়ে যায় এটি। বিমানটির যাত্রীদের ভাগ্যে কী ঘটেছে বা কোথায় আদৌ এটি বিধ্বস্ত হয়েছে, এমন কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

Advertisement