Beta

জলবায়ু নিয়ে বিক্ষোভ, মার্কিন অভিনেত্রী আটক

১২ অক্টোবর ২০১৯, ১৯:৩২ | আপডেট: ১২ অক্টোবর ২০১৯, ১৯:৩৪

বাসস

অস্কারজয়ী জেন ফন্ডাকে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলের সামনে থেকে আটক করা হয়েছে। সেখানে তিনি জলবায়ু বিষয়ক বিক্ষোভে অংশ নিয়ে পরিবেশ রক্ষায় অবিলম্বে পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছিলেন। গতকাল শুক্রবার ওই ঘটনা ঘটে।

জেন ফন্ডা(৮১) একজন মার্কিন অভিনেত্রী। তিনি সমাজ সচেতনতামূলক কাজ করেন। সরকারি ভবনের সামনে ১০ মিনিটের বিক্ষোভকালে আরো কয়েকজনের সাথে ফন্ডাকে আটক করা হয়। তাঁকে পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, পুলিশ অবৈধ বিক্ষোভের দায়ে ১৬জনকে আটক করেছে। তবে বিবৃতিতে আটককৃতদের পরিচয় প্রকাশ করা হয়নি।

বিক্ষোভ করায় ওয়াশিংটনে অভিনেত্রী জেন ফন্ডাকে আটক করা হয়। ছবি : সংগৃহীত

ফন্ডা সম্প্রতি লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছিলেন, তিনি চার মাসের জন্যে ওয়াশিংটনে অবস্থান করবেন। সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রিটা থুনবার্গের মতো তিনিও বিশ্ব উষ্ণায়ন বিরোধী লড়াইয়ের বিষয়ে অঙ্গীকারাবদ্ধ।

এদিকে আটকের আগে ফন্ডা ছোট্ট সমাবেশে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে মানুষের কারণে এই জলবায়ু সংকট তৈরির তীব্র সমালোচনা করেন এবং জানান, তিনি এবং অন্য কর্মীরা প্রতি শুক্রবার সকাল ১১টায় ঝড়, বৃষ্টি, তুষারপাত সকল কিছু উপেক্ষা করেই ক্যাপিটল হিলের সামনে হাজির হবেন। তিনি আরো বলেন, ‘এটি একটি যৌথ সমস্যা এবং এর জন্যে অবিলম্বে যৌথ পদক্ষেপ নিতে হবে।’

Advertisement