Beta

ঘোষিত হলো সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম

১০ অক্টোবর ২০১৯, ১৮:২০

অনলাইন ডেস্ক

নোবেল পুরস্কার ঘোষণার চতুর্থ দিনে আজ বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম। একটি বিতর্কের কারণে ২০১৮ সালে এই পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হয়নি। সে কারণে এবার ২০১৮ এবং ২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম একই সঙ্গে ঘোষণা করা হয়েছে।

২০১৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন অস্ট্রিয়ার লেখক পিটার ল্যান্ডকে। মানুষের ভাষাগত দক্ষতা ও অভিজ্ঞতার বিষয়টি নিয়ে কাজ করায় তাকে এ পুরস্কার দেওয়া হলো।

অন্যদিকে ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পোল্যান্ডের লেখক অলগা তকারজুক। কাল্পনিক আখ্যানের জন্য তাঁকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।

এর আগের তিন দিন চিকিৎসা, পদার্থ এবং রসায়নে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। চলতি বছর চিকিৎসায় নোবেল পান উইলিয়াম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‍্যাটক্লিফ এবং গ্রেগ এল স্যামেনজা। আর পদার্থে নোবেল পান জেমস পিবলেস, মিশেল মেয়র এবং দিদিয়ের কোয়েলজ।

অন্যদিকে রসায়নে নোবেল পুরস্কার বিজয়ীরা হলেন- জন গুডেনাফ, স্ট্যানলি হোয়াইটিংহাম এবং আকিরা ইয়োসিনো। উল্লেখ্য, শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা হবে।

Advertisement