Beta

সৌদি ৪৯ দেশের পর্যটক ভিসার তালিকায় নেই বাংলাদেশ

২৮ সেপ্টেম্বর ২০১৯, ২৩:২৯

অনলাইন ডেস্ক

বিদেশি পর্যটকদের জন্য মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ সৌদি আরব এবার ৪৯টি রাষ্ট্রকে পর্যটক ভিসা দিতে যাচ্ছে। তবে সেই তালিকায় নেই বাংলাদেশের নাম।

মূলত দেশের তেলভিত্তিক অর্থনীতির ওপর নির্ভরতা কমিয়ে আনার লক্ষ্যে প্রথমবারের মতো এমন পদক্ষেপ নিল সৌদি আরব। ক্ষমতাধর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিকে তেলসম্পদ নির্ভরতা থেকে মুক্ত করতে পর্যটনসহ নতুন নতুন অনেক খাত চালু করার সিদ্ধান্ত নিয়েছেন।

সৌদি আরবের দেওয়া পর্যটক ভিসার তালিকায় থাকা দেশগুলোর জনগণ এখন থেকে ই-ভিসা অথবা ‘ভিসা অন অ্যারাভাইল’র জন্য যে কোনো সময় আবেদন করতে পারবেন।

গালফ নিউজের এক প্রতিবেদনে সংশ্লিষ্ট ৪৯ দেশের নাম প্রকাশ করা হয়েছে। যেখানে রয়েছে : যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, মালয়েশিয়া, কানাডা, রাশিয়া, কাজাখস্তান, ব্রুনেই, দক্ষিণ কোরিয়া, জাপান, স্পেন, নিউজিল্যান্ড, বেলজিয়াম, অস্ট্রিয়া, সাইপ্রাস, যুক্তরাজ্য, ক্রোয়েশিয়া, অ্যান্ডোরা, ডেনমার্ক, জার্মানি, এস্তোনিয়া, বুলগেরিয়া, ফ্রান্স, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস, ইতালি, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, ফিনল্যান্ড, লিথুনিয়া, লিচেনস্টেইন, মোনাকো, গ্রিস, আইসল্যান্ড, মালটা, পোল্যান্ড, নরওয়ে, লুক্সেমবার্গ, লাটভিয়া, রোমানিয়া, স্লোভেনিয়া, মন্টেনেগ্রো, স্লোভাকিয়া, সুইজারল্যান্ড, সুইডেন, অস্ট্রেলিয়া, সান মারিনো, ইউক্রেন, পর্তুগাল ও চীন তাইওয়ান ম্যাকাউ হংকং।

সেক্ষেত্রে এসব দেশের নাগরিকরা চাইলেই বছরে অন্তত তিন মাস সৌদিতে পর্যটক হিসেবে অবস্থান করতে পারবেন। যেখানে ভিসার মেয়াদও হবে সর্বোচ্চ এক বছর।

Advertisement