Beta

ডোরিয়ান তাণ্ডবের পর ফের ঘূর্ণিঝড়ের শঙ্কায় বাহামা দ্বীপপুঞ্জ

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৩

অনলাইন ডেস্ক

হারিকেন ডোরিয়ানের তাণ্ডবলীলা শেষ হতে না হতেই আরেকটি ঝড়ের হুমকির মুখে পড়েছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ বাহামা। 

সপ্তাহ দুয়েক আগেই বাহামার কয়েকটি দ্বীপে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ান। ওই ঘূর্ণিঝড় পর নিখোঁজ প্রায় এক হাজার ৩০০ মানুষ। এ ছাড়া আশ্রয়, খাদ্য ও চিকিৎসাসেবা প্রয়োজন অন্তত ১৫ হাজার মানুষের। এরই মধ্যে আবহাওয়াবিদরা বলছেন, আগামী দুদিনের মধ্যেই উষ্ণমণ্ডলীয় লঘুচাপ নাইন ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারি বৃষ্টিপাত ও প্রচণ্ড ঝড়ো হাওয়াসহ আঘাত হানতে পারে বাহামায়। 

দেশটির কর্মকর্তারা আশঙ্কা করছেন নতুন ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে ডোরিয়ানে ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও ত্রাণ তৎপরতায়। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আসছে দিনগুলোতে দ্বীপপুঞ্জে ১০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত এবং ঘণ্টায় ৪৫ কিলোমিটার পর্যন্ত ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

চলতি মাসের শুরুতে আঘাত হানা হারিকেন ডোরিয়ানের তাণ্ডবে বাহামায় অন্তত অর্ধশত মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। এখনো চলছে ঘূর্ণিঝড়পরবর্তী উদ্ধার অভিযান। এতে মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা থেকে যাচ্ছে।

গত ১ সেপ্টেম্বর বাহামার এলবো কে অঞ্চলে ঘণ্টায় ২৯৫ কিলোমিটার গতিতে আঘাত হানে হারিকেন ডোরিয়ান। এত শক্তিশালী ঘূর্ণিঝড় এ অঞ্চলে আগে কখনো হয়নি। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো থেকে পাঁচ হাজারের বেশি মানুষকে দেশটির রাজধানী নাসাউতে সরিয়ে নেওয়া হয়েছে।

বাহামা দ্বীপপুঞ্জের জন্য গত বৃহস্পতিবার ৪০ লাখ ডলার অর্থ সহায়তার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

Advertisement