Beta

ইঁদুর বলে, ‘লুকোচুরি খেলবে?’

১৩ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৬ | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৮

অনলাইন ডেস্ক

জেরির আচরণ মনে আছে তো? টমকে ধরাশায়ী করতে ওস্তাদ জেরি। আর একটি কাজ সে ভালো পারে, সেটা হলো লুকোচুরি খেলা।

ইঁদুর সত্যিই লুকোচুরি খেলে। শুধু তাই নয় লুকোচুরি খেলায় মেতে থাকতে চায় ওই প্রাণী। বিশ্বাস হলো না? বিজ্ঞানীরা তাই বলছেন। শুধু বলছেন না, গবেষণাটি করার সময় বিজ্ঞানীরা মেতেছিলেন ইঁদুরের সঙ্গে লুকোচুরি খেলায়!

তার মানে দাঁড়াচ্ছে যখন আপনার ড্রয়ারটা খুলে দেখবেন ইঁদুর লুকিয়ে যাচ্ছে, তার মানে সে আপনার সঙ্গে লুকোচুরি খেলছে!

অবিশ্বাস্য হলেও ঘটনাটি  সত্য। বিষয়টি উঠে এসেছে জার্মানির একদল বিজ্ঞানীদের গবেষণায়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। জানা যায়, গতকাল বৃহস্পতিবার গবেষণাপত্রটি  ‘জার্নাল সাইন্স’ এ প্রকাশিত হয়।

গবেষকদের দাবি, শিশুদের মত ইঁদুররাও লুকোচুরি খেলতে পছন্দ করে। আর ওই সময় ঠিক দুষ্ট শিশুটির মতই খিলখিল করে হাসে ইঁদুর। শুধু তাই নয়, ঠিক কুকুর ছানা যেরকম খেলার সময় লাফাতে থাকে, ইঁদুররা তাই করে!

গবেষক কন্সটান্টিন হার্টম্যান বলেন, ‘ইঁদুররা অনেক বুদ্ধিমান ও সামাজিক প্রাণী। তাদের সাথে সময় না কাটালে সেটা বোঝা সম্ভব না। ওরা আমাদের হাতের স্পর্শটা বুঝতো। এভাবেই তৈরী হয় ওদের সঙ্গে সম্পর্ক।’

তিনি বলেন, ‘গবেষণায় ইঁদুরদের কোনরকম খাবার পুরস্কার হিসেবে দেওয়া হয়নি। কেবল হাতের স্পর্শ ও আদরের মাধ্যমে ইঁদুর ও মানুষের মাঝে যে আন্তরিক সম্পর্ক তৈরি হয় তা ইঁদুরদের যোগাযোগের সামর্থেরই প্রমাণ।’

গবেষণায় আরো বলা হয়,  ইঁদুররা খেলার প্রতি এতটাই আগ্রহী যে তারা প্রতিনিয়তই খেলায় মেতে থাকতে চাইতো। ইঁদুররা যেমন লুকাতে পারদর্শী, তেমনি গবেষকদের খোঁজার সময় তারা তাদের উচ্চবুদ্ধিমত্তার প্রতিফলন দেখিয়েছে।

গবেষকদের মতে এই গবেষণা বন্যপ্রাণী বিশেষকরে ইঁদুরদের সামাজিক, আচরণগত ও বুদ্ধিমত্তা বুঝতে অনেক সহায়ক হবে।

Advertisement