Beta

৩৯ দিন পর কাশ্মীর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল মোদি সরকার

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫০ | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৩

অনলাইন ডেস্ক

নিরাপত্তা ও বিশৃঙ্খলা রোধের কারণ দেখিয়ে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে ওপর আরোপিত নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, টানা ৩৯ দিন পর জম্মু ও কাশ্মীরে ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে কাশ্মীর সরকারের জনসংযোগ ও তথ্য অধিদফতর। এবং সেখানে পুনরায় ল্যান্ডলাইন পরিষেবা চালু করা হয়েছে। 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে আংশিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও জীবনযাত্রায় খুব বেশি পরিবর্তন আসেনি। দোকানপাট বন্ধই ছিল, ফাঁকা ছিল স্কুলগুলোও। সড়কগুলোতে খুব বেশি গাড়ি চলাচল করতে দেখা যায়নি। তবে  নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নেওয়ার পর চালু হয়েছে ফোন লাইন ও মোবাইল পরিষেবাও।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়। কেড়ে নেওয়া হয় কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা। একটি বিল পাসের মাধ্যমে লাদাখ ও কাশ্মিরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়।

এই ঘটনায় সকল ধরনের বিক্ষোভ আন্দোলন ঠেকাতে কাশ্মীরে কারফিউ জারিসহ মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ প্রায় ৪ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

Advertisement