Beta

সব ধরনের ভিসার ফি কমাল সৌদি আরব

১২ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫৮

অনলাইন ডেস্ক

হজ ও ওমরাহ যাত্রীদের জন্য ভিসা ব্যবস্থাপনা পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। আগে হজ ও ওমরাহ যাত্রীদের ভিসার ফি ২০০০ সৌদি রিয়াল থাকলেও নতুন আইনে তা কমিয়ে মাত্র ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে।

সংবাদমাধ্যম সৌদি গ্যাজেট  এক প্রতিবেদনে জানায়, দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক এবং পরিবহন যাত্রীরাও ভিসা ফির এই সুবিধা পাবেন বলে জানানো হয়।

একই সঙ্গে একাধিকবার ওমরাহ পালনের জন্য ভিসার যে ফি পরিশোধ করতে হতো; সেটিও বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির মন্ত্রিপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আগের আইনে দেশটিতে ওমরাহ পালনের জন্য যাত্রীদের ভিসা ফি বাবদ টানা তিন বছর দুই হাজার সৌদি রিয়াল দিতে হতো। নতুন এই আইনের ফলে সেটি আর কার্যকর থাকছে না। সম্প্রতি এ ব্যাপারে মন্ত্রিপরিষদের নেওয়া সিদ্ধান্তে ভিসার ধরন ও মেয়াদকাল নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে দেশটির আরেক সংবাদমাধ্যম আল-আরাবিয়া।

দেশটির ভিসা সেবার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, হজ ও ওমরাহ যাত্রীদের জন্য বেশ কিছু নতুন আইন আনা হয়েছে। নতুন আইনে লাইসেন্সকৃত কোম্পানিগুলোকে ভ্রমণ শর্ত এবং হেলথ ইনস্যুরেন্স অনুস্মরণ করতে হবে। পর্যটক ও পরিবহন যাত্রীদেরও এসব আইন মেনে চলতে হবে।

Advertisement