Beta

ব্রাহ্মণদের অবস্থান সবার উঁচুতে : ভারতের স্পিকার

১০ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৯ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯, ২২:২১

অনলাইন ডেস্ক
ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লা। ছবি : সংগৃহীত

ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লা বলেছেন, ‘সমাজে ব্রাহ্মণদের অবস্থান সবচেয়ে উঁচুতে।’ সমাজে মূল্যবোধ ও শিক্ষা ছড়িয়ে দেয় বলে জন্মের পর থেকেই ব্রাহ্মণদের স্থান সবার ওপরে বলে দাবি করেন তিনি।

গত রোববার রাজস্থানের কোটায় আয়োজিত এক ব্রাহ্মণ মহাসভায় তিনি ওই কথা বলেন। গতকাল সোমবার টুইটারে ওই মন্তব্য প্রকাশও করেন ওম বিড়লা। তাঁর ওই মন্তব্যের প্রতিবাদ উঠেছে ভারতেই। ভারতের সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ওই তথ্য জানায়।

ওম বিড়লা বলেন, ‘সমাজের সব সম্প্রদায়কে দিকনির্দেশনা দেয় ব্রাহ্মণ সমাজ। দেশের দিকনির্দেশনা দেওয়ার ভূমিকায় থাকে ওই সমাজ। ব্রাহ্মণরা সমাজে শিক্ষা ও মূল্যবোধ বিস্তারে ভূমিকা রাখে। এখনো কোনো গ্রামে যদি একটি ব্রাহ্মণ পরিবার থাকে, ত্যাগ ও সেবার জন্য তাঁরা উঁচু স্থানে থাকে। আর এ কারণে সমাজে জন্ম নেওয়ার পরই ব্রাহ্মণ উঁচুতে অবস্থান করে।’

স্পিকারের ওই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে একাধিক ব্যক্তি ও সংগঠন। তাঁরা মনে করেন স্পিকার পদটি প্রতি সম্মান থাকা উচিত ওম বিড়লার।

পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজ নামে একটি সংগঠনের রাজস্থান শাখার প্রধান কবিতা শ্রীবাস্তব স্পিকারের ওই বক্তব্যের সমালোচনা করেন। তিনি বলেন, ‘কোনো একটি সম্প্রদায়ের শ্রেষ্ঠত্ব ঘোষণা বা অন্য সম্প্রদায়ের চেয়ে অন্যটিকে সেরা ঘোষণা সংবিধানের ১৪ ধারার লঙ্ঘন।’

এ ব্যাপারে ওই সংগঠন দেশটির রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে অভিযোগ করবে বলে জানান কবিতা শ্রীবাস্তব।

রোববারের ওই সভায় কোটার স্থানীয় এক সংসদ সদস্য বলেছেন, ‘এই দেশে অধিকাংশ শিক্ষকই এখন ব্রাহ্মণ সম্প্রদায়ের।’

লোকসভার স্পিকার ওম বিড়লা বিজেপির একজন নেতা। তিনি রাজস্থানের কোটা-বুন্দি এলাকা থেকে নির্বাচিত হন।

Advertisement