Beta

কথা না শুনলে এমপিদের বহিষ্কার করা হবে : বরিস জনসন

০২ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৬

অনলাইন ডেস্ক

ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের আইনপ্রণেতাদের কড়া ভাষায় সতর্ক করে দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, চুক্তি ছাড়া ব্রেক্সিটের (নো ডিল ব্রেক্সিট) বিষয়ে কোনোভাবেই সরকারের বিরুদ্ধাচারণ করা চলবে না। যদি তারা সেটা করতে চান তাহলে তাদের বহিষ্কার করা হবে।

রোববার প্রধানমন্ত্রীর কান্ট্রি হাউস চেকার্সে অনানুষ্ঠানিক এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামী ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকর হবে বলে দিনক্ষণ আগে থেকেই নির্ধারিত রয়েছে। বিচ্ছেদ নিয়ে ইইউর সঙ্গে কোনো সমঝোতা হোক বা না হোক, ওই তারিখেই বরিসের সরকার বিচ্ছেদ কার্যকর করতে প্রস্তুত।

কিন্তু চুক্তিবিহীন বিচ্ছেদ যুক্তরাজ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ  হবে- এমন যুক্তিতে বিরোধী দলগুলোর পাশাপাশি সরকারি দলের অনেক আইনপ্রণেতা এমন বিচ্ছেদ ঠেকাতে চাইছেন।

এদিকে বিরোধিতা ঠেকাতে প্রধানমন্ত্রী এরইমধ্যে ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত রাখার মতো বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন। আর দীর্ঘ এক মাস গ্রীষ্মের ছুটি শেষে কাল মঙ্গলবার পার্লামেন্টের অধিবেশন শুরু হচ্ছে।

চুক্তিবিহীন বিচ্ছেদ আটকাতে কালই প্রস্তাব আনার ঘোষণা দিয়েছেন বিরোধীদলীয় নেতা জেরেমি করবিন। এতে প্রকাশ্য সমর্থন দিচ্ছেন সরকারি দলের বিদ্রোহীরা। পার্লামেন্ট স্থগিত হওয়ার আগেই যা করার করতে চান তাঁরা।

Advertisement