Beta

সরকারি ব্যাংকে ঋণ না পেয়ে কিডনি বিক্রির বিজ্ঞাপন!

২২ আগস্ট ২০১৯, ২২:৪৮

অনলাইন ডেস্ক

উদ্যোক্তা হতে চেয়েছিলেন তিনি। কিন্তু পর্যাপ্ত পুঁজি না থাকায় খামার শুরু করতে পারছিলেন না। তাই পুঁজির জোগানের জন্য ঋণ পেতে ব্যাংকে আবেদন করেছিলেন। অনেক চেষ্টা-তদবিরও করেন। তবে তাঁকে ঋণ দেয়নি রাষ্ট্রায়ত্ত ব্যাংক।

এ কারণে হতাশ হয়ে পড়েন তিনি। অবশেষে কিডনি বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন তিনি। অভাগা ওই যুবকের নাম রাম কুমার।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, রাম কুমার পেশায় একজন কৃষক। ব্যাংকে ঋণ না পেলেও কিডনি কেনার জন্য অনেককে পেয়েছেন তিনি। তার বাড়ি ভারতের উত্তরপ্রদেশের সাহারানপুরে।

উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়ে রাম কুমার দুগ্ধ খামার ও পশুপালনসহ মোট তিনটি ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেছেন। কিন্তু টাকার অভাবে তাঁর স্বপ্ন আজও অধরাই রয়ে গেছে।

নিজের স্বপ্ন পূরণের জন্য ব্যাংকে যান রাম কুমার। আবেদন করেন ঋণের জন্য। কিন্তু আবেদন করলেও ঋণ দিতে পারবে না বলে জানিয়ে দেয় ভারতের একটি সরকারি ব্যাংক। তারপর পুঁজি সংস্থানে নানাভাবে চেষ্টা করেন। অনেকের কাছে ব্যক্তিগতভাবে ঋণ চান। কিন্তু এখানেও তাকে হতাশ হতে হয়।

সব রকমের চেষ্টা করেও কোনোভাবে অর্থ জোগাড় করতে না পেরে শেষে নিজের একটি কিডনি বিক্রি করার জন্য পোস্টার টাঙ্গান। পোস্ট দেন সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমেও। দুবাই এবং সিঙ্গাপুর থেকে অনেকেই কিডনি কিনতে তার সঙ্গে যোগাযোগ করেছেন।

ভারতের সরকার পরিচালিত ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়ার শাহারানপুর শাখার ব্যবস্থাপক রাজেশ চৌধুরী জানিয়েছেন, রামু কুমার ৪০ কোটি রপি ঋণ চান। তবে ‘নন-পারফর্মিং অ্যাসেটের’ জন্য তাকে ঋণ দেওয়া হয়নি। তার আবেদনটি পুনর্বিবেচনা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

Advertisement