Beta

বিশালদেহী গণ্ডারের তাড়া খেতে কেমন লাগে, জানেন এই পর্যটকরা (ভিডিওসহ)

২২ আগস্ট ২০১৯, ১১:২০ | আপডেট: ২২ আগস্ট ২০১৯, ১১:২২

অনলাইন ডেস্ক

তিন টন (প্রায় দুই হাজার ৭২২ কিলোগ্রাম) ওজনের গণ্ডারের তাড়া খেয়ে কোনোমতে প্রাণ নিয়ে ফিরেছে একদল পর্যটক। দক্ষিণ আফ্রিকার ক্রুগার জাতীয় উদ্যানে সম্প্রতি এ ঘটনা ঘটে। স্মার্টফোনে ধারণ করা রোমাঞ্চকর ওই মুহূর্তের ভিডিও এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল।

ওই ভিডিওতে দেখা যায়, পর্যটকদের গাড়ি তাড়া করে ছুটছে একটি বিশালদেহী গণ্ডার। চতুষ্পদী প্রাণীটির তাড়া খেয়ে ধাতস্থ হতে পর্যটকদের মিনিট খানেকের বেশি সময় লাগে। পরে অবশ্য গাড়ির গতি বাড়িয়ে নেন পর্যটক দলের গাড়ির চালক। কিন্তু গাড়ির গতি বাড়লেও তাড়া করা থামায়নি ওই গণ্ডার। এক হাজার কেজির বেশি ওজনের স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সবচেয়ে দ্রুতগতিতে দৌড়াতে পারে গণ্ডার। একটি পূর্ণবয়স্ক গণ্ডার ঘণ্টায় ৫০ থেকে ৫৫ কিলোমিটার গতিতে ছুটতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম বিহাইন্ড উডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ঘটনার সময় গাড়িতে থাকা রায়ান বোশোফ নামের এক পর্যটক বলেন, ‘আমরা নদীর পাশ দিয়ে গাড়িতে করে উদ্যানে ঘুরছিলাম। তখনই গণ্ডারটি রাস্তা পার হচ্ছিল। এরপরই শুরু হয়ে গেল উন্মাদনা। প্রথমে ভেবেছিলাম, কিছুক্ষণ তাড়া করে থেমে যাবে গণ্ডারটি। রাস্তায় অনেক বাঁক থাকায় গাড়িটি চালাতে আমাদের  ড্রাইভারের খুব অসুবিধা হচ্ছিল।’

তবে গাড়িচালকের প্রশংসা করেছেন বোশোফ। গাড়িচালক জানতেন, গণ্ডারের দৃষ্টিশক্তি তেমন ভালো নয়। তাই বুদ্ধি করে ৯০ ডিগ্রি বাঁক নিয়ে গণ্ডারকে পেছনে ফেলেন পর্যটকদের গাড়িচালক।  

Advertisement