Beta

ব্যাংকের অর্থ আত্মসাতের অভিযোগে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর ভাতিজা আটক

২০ আগস্ট ২০১৯, ১২:২৩

অনলাইন ডেস্ক
ভারতের মধ্যপ্রদেশের কংগ্রেস দলীয় মুখ্যমন্ত্রী কমল নাথের ভাতিজা রাতুল পুরি। ছবি : সংগৃহীত

বিভিন্ন ব্যাংক থেকে ৩৫৪ কোটি রুপি ঋণ নিয়ে তা আত্মসাৎ ও অপব্যবহারের অভিযোগে ভারতের মধ্যপ্রদেশের কংগ্রেসদলীয় মুখ্যমন্ত্রী কমল নাথের ভাতিজা আটক হয়েছেন। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের অভিযোগের ভিত্তিতে দেউলিয়া হওয়া ইলেকট্রনিক কোম্পানি মোসের বায়ের-এর জ্যেষ্ঠ কর্মকর্তা রাতুল পুরিকে আটক করা হয়।

সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ার অভিযোগে বলা হয়, ২০০৯ সালের পর এ পর্যন্ত বিভিন্ন ব্যাংক থেকে কোম্পানিটির পক্ষে রাতুল পুরিসহ আরো চারজনের নামে ৩৫৪ কোটি রুপি ঋণ নেওয়া হয় এবং সে অর্থ অন্য খাতে ব্যয় করা হয়। কোম্পানিটি ডিভিডির মতো অন্যান্য ডিজিটাল ডাটা সংরক্ষণ ডিভাইস প্রস্তুত করত। আটক অপর চারজন হলেন কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক দিপক পুরি ও তিন পরিচালক নিতা পুরি, সঞ্জয় জৈন ও বিনীত শর্মা।

কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট ক্ষমতায় থাকা অবস্থায় ২০০৭ সালে ভারতীয় নেতাদের জন্য তিন হাজার ৬০০ কোটি রুপির এক ডজন বিলাসবহুল হেলিকপ্টার কেনার কাজে ঘুষ আদানপ্রদানের অভিযোগে তার বিরুদ্ধে প্রথম তদন্ত শুরু হয়। এর পর থেকে নানাভাবে নিজেকে নির্দোষ প্রমাণ করে আটক হওয়া এড়ান রাতুল পুরি। কর ফাঁকিসহ আরো বেশ কয়েকটি দুর্নীতির অভিযোগে তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে।

Advertisement