Beta

গণমাধ্যমের জরিপ

জনপ্রিয়তায় ভারতের সব প্রধানমন্ত্রীকে ছাড়ালেন মোদি

১৬ আগস্ট ২০১৯, ০৯:৪২ | আপডেট: ১৬ আগস্ট ২০১৯, ১০:৪১

কলকাতা সংবাদদাতা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

ভারতের সেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি—এমনটাই মনে করছেন দেশটির অধিকাংশ মানুষ। মোদির জনপ্রিয়তা হার মানিয়েছে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জনপ্রিয়তাকেও। এমনকি ভারতের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি ও জওহরলাল নেহরুকেও জনপ্রিয়তায় পেছনে ফেলেছেন মোদি। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের করা ‘মুড অব দ্য নেশন পোল-২০১৯’ জরিপে উঠে এসেছে ভারতের জনপ্রিয় প্রধানমন্ত্রীর নাম।

এই জরিপে অংশ নেওয়া ভারতের ৩৭ শতাংশ মানুষ তাঁদের মতামতে জানিয়েছেন, তাঁদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছেন নরেন্দ্র মোদি। এরপরই দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রীর জায়গায় রয়েছেন ইন্দিরা গান্ধী। ভারতের ১৪ শতাংশ মানুষ মনে করছেন, ইন্দিরা গান্ধীই ভারতের সেরা প্রধানমন্ত্রী। তৃতীয় স্থানে রয়েছেন ভারতের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি। তাঁকে সেরা প্রধানমন্ত্রী মনে করছেন ১১ শতাংশ মানুষ। ৯ শতাংশ ভারতবাসীর কাছে সেরা প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। যৌথভাবে ভারতের দুই প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী ও রাজীব গান্ধীকে সেরা প্রধানমন্ত্রী মনে করছেন ৬ শতাংশ মানুষ। ভারতের ৫ শতাংশ মানুষ মনমোহন সিংকে সেরা প্রধানমন্ত্রী মনে করছেন। আর ৩ শতাংশ মানুষ সেরা প্রধানমন্ত্রী মনে করছেন গুলজারি লাল নন্দকে।

‘মুড অব দ্য নেশন পোল-২০১৯’ জরিপটি করা হয়েছিল ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ও ৩৫-ক অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু-কাশ্মীর রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার আগে। তা না হলে জম্মু-কাশ্মীর নিয়ে মোদি সরকারের এ সিদ্ধান্তের জেরে তাঁর জনপ্রিয়তা আরো বেড়ে যেত বলে মনে করছে রাজনৈতিক মহল।

জানা গেছে, ইন্ডিয়া টুডে-কারভি ইনসাইটসের যৌথ উদ্যোগে ভারতজুড়ে জরিপটি করা হয়। যেখানে ৬৭ শতাংশ জরিপ করা হয় গ্রামের মানুষের ওপর এবং ৩৩ শতাংশ জরিপ করা হয় শহরের মানুষের ওপর। ভারতের ১৯টি রাজ্যের ১৯৪টি বিধানসভা ও ৯৭টি লোকসভা কেন্দ্রের মধ্যে এই জরিপ চালানো হয়।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে এ রকম আরো একটি জরিপ চালানো হয়েছিল। সেখানে সেরা প্রধানমন্ত্রী হিসেবে ২৬ শতাংশ মানুষ পছন্দ করেছিলেন ইন্দিরা গান্ধীকে। সে সময় মোদিকে পছন্দ করেছিলেন ১৪ শতাংশ মানুষ। কিন্ত ২০১৬ সালের পর থেকে ক্রমে বাড়তে শুরু করে মোদির জনপ্রিয়তা। ২০১৭ সালের জরিপেও ইন্দিরা গান্ধীর জনপ্রিয়তাকে পেছনে ফেলে এগিয়ে যান মোদি। আর ২০১৯ সালে এসে ইন্দিরা গান্ধীকে আরো পেছনে ফেলে ভারতের সেরা প্রধানমন্ত্রী হয়ে উঠলেন নরেন্দ্র মোদি।

Advertisement