Beta

ভুট্টাক্ষেতে উড়োজাহাজ, প্রাণে বাঁচলেন ২৩৩ জন

১৫ আগস্ট ২০১৯, ২১:৩১

অনলাইন ডেস্ক
রাশিয়ায় ভুট্টাক্ষেতে অবতরণ করা উড়োজাহাজটির এই ছবি বৃহস্পতিবার উরাল এয়ারলাইন্সের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করা হয়েছে। ছবি : সংগৃহীত

অদ্ভুত ঘটনার সাক্ষী হলো রাশিয়ানরা। ২৩৩ জন যাত্রী নিয়ে আজ বৃহস্পতিবার মস্কোর ঝুকোভস্কি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আকাশে উড়োজাহাজ ওড়ান পাইলট। হঠাৎ এক ঝাঁক চিল উড়োজাহাজে আক্রমণ করে বসে। কিন্তু কোনো দুর্ঘটনা ছাড়াই প্রায় এক কিলোমিটারের মতো দূরের ভুট্টাক্ষেতে উড়োজাহাজটিকে নিরাপদে অবতরণ করাতে সক্ষম হন পাইলট। এরপর ওই পাইলটকে ব্যাপক সাধুবাদ জানাচ্ছে রুশ গণমাধ্যম।

উরাল এয়ারলাইন্সের উড়োজাহাজটির ২৩৩ যাত্রীর সবাই বেঁচে গেছেন। তবে ২৩ জন নানাভাবে আহত হয়েছেন। আহতদের একজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। ২০১৪ সাল থেকে রাশিয়া অধিকৃত ক্রিমিয়ার সিম্ফারোপোলের উদ্দেশে রওনা দিয়েছিল উড়োজাহাজটি।

অবতরণের সময় উড়োজাহাজটির ইঞ্জিন বন্ধ হয়ে যায়, তবে ল্যান্ডিং গিয়ার চালু ছিল বলে জানান রুশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের মুখপাত্র এলেনা মিখায়েভা।

ওই উড়োজাহাজের নাম প্রকাশে অনিচ্ছুক এক যাত্রী জানান, উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই এটি ব্যাপকভাবে ঝাঁকুনি দিতে থাকে। এর সেকেন্ড পাঁচেক পরই ডানদিকের আলো নিভুনিভু করতে থাকে। এবং সেখানটায় ছোটখাটো ধোঁয়া বা আগুন দেখা দেয়।

অনেকে এ ঘটনাটিকে ২০০৯ সালে রাজহাঁসের আক্রমণের মুখে পড়ে যুক্তরাষ্ট্রের হাডসন নদীতে যাত্রীবাহী উড়োজাহাজ অবতরণের ঘটনার সঙ্গে তুলনা করছেন।

Advertisement