Beta

হংকং বিক্ষোভের পক্ষে টি-শার্ট বেচে তোপের মুখে অ্যামাজন

১৫ আগস্ট ২০১৯, ১৯:৩৭

রয়টার্স

হংকংয়ে চলমান সরকারবিরোধী বিক্ষোভের পক্ষে স্লোগান সংবলিত টি-শার্ট ওয়েবসাইটে বেচে চীনাদের তোপের মুখে পড়েছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। গতকাল বুধবার টুইটারের মতো চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবো ব্যবহারকারীদের হ্যাশট্যাগের তালিকায় চার নম্বরে চলে আসে ‘#অ্যামাজন_টি-শার্ট’।

‘ফ্রি হংকং ডেমোক্রেসি নাউ’ এবং ‘হংকং ইজ নট চায়না’ শীর্ষক স্লোগান সংবলিত টি-শার্ট বিক্রি হয় অ্যামাজনে। চীনা ইন্টারনেট ব্যবহারকারীদের অভিযোগ, কোম্পানিটি চীনের সীমান্ত অখণ্ডতাকে অসম্মান করেছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম পিপলস ডেইলির খবরে এসব তথ্য দেওয়া হয়েছে।

বহু চীনা নাগরিক অ্যামাজনকে এ উপলক্ষে ‘উচিত শিক্ষা দেওয়া উচিত’ বলে মন্তব্য করেন।

বিশ্বজুড়ে দাপটের সঙ্গে ব্যবসা করা অ্যামাজন গত মাসে হংকংয়ে স্থানীয়ভাবে কেনাকাটার সেবা বন্ধ করে দেয়। তবে বিদেশি পণ্য অর্ডারের ভিত্তিতে সেখানে ডেলিভারি করছে অ্যামাজন ডটকম।

বিতর্কের সূত্রপাতের পর রয়টার্সের পক্ষ থেকে অ্যামাজনের স্থানীয় প্রতিনিধিকে ই-মেইল করলেও তার জবাব মেলেনি বলে জানায় বার্তা সংস্থাটি। অন্যদিকে কেলভিন ক্লাইনসহ বেশকিছু বড় ব্র্যান্ড এ ধরনের টিশার্ট বিক্রির কারণে দুঃখ প্রকাশ করেছে।

একটি বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে হংকংয়ে ১০ সপ্তাহ ধরে গণতন্ত্রপন্থী সরকারবিরোধীদের বিক্ষোভ চলছে। কয়েক দিন ধরে হংকং আন্তর্জাতিক বিমানবন্দর শান্তিপূর্ণ অবস্থান নেন বিক্ষোভকারীরা। গত মঙ্গলবার রাতে সেখানে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষ হয়।

Advertisement