Beta

আজ পাকিস্তানে পালিত হচ্ছে কালো দিবস

১৫ আগস্ট ২০১৯, ১৪:১২

অনলাইন ডেস্ক

ভারতের স্বাধীনতা দিবসের দিন আজ বৃহস্পতিবার দেশজুড়ে কালো দিবস পালন করছে পাকিস্তান।

জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫-ক অনুচ্ছেদ দুটি বিলোপের প্রতিবাদে আজ কালো দিবস পালন করছে পাকিস্তান। পাকিস্তানি গণমাধ্যম জিও টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এর আগে এক ঘোষণায় ভারতের স্বাধীনতা দিবসের দিন পাকিস্তানে কালো দিবস পালনের ঘোষণা দিয়েছিল পাকিস্তান সরকার।

গত ৫ আগস্ট থেকে কাশ্মীরে ভারতের কেন্দ্রীয় সরকারের জারি করা কারফিউ এবং উপত্যকার সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখার প্রতিবাদে পাকিস্তানের সব ছোট-বড় শহরের বসতবাড়ির ছাদে ও যানবাহনে এবং পাকিস্তান-নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে বিক্ষোভ মিছিল বের করা হচ্ছে। 

কালো দিবস উপলক্ষে পাকিস্তান ও আজাদ কাশ্মীরে সরকারি অফিসগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে দিনভর।

এর আগে গতকাল ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসকে ‘কাশ্মীর সংহতি দিবস’ হিসেবে পালন করেছে পাকিস্তান। প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বুধবার এক ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেওয়া কাশ্মীর সিদ্ধান্তের সমালোচনা করার পাশাপাশি কাশ্মীরিদের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দেয়। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপর কাশ্মীর উপত্যকায় যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ঠেকাতে ভারতের বাকি অংশের সঙ্গে হিমালয় অঞ্চলটির সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এ ছাড়া কাশ্মীরে টেলিযোগাযোগ  ও ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

এ মুহূর্তে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনী, আধা-সামরিক বাহিনী ও পুলিশ সদস্য মিলিয়ে সাত লাখের বেশি নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। অস্থায়ী কারাগার বানানো হয়েছে হোটেল, অতিথি ভবন, সরকারি ও বেসরকারি বিভিন্ন ভবনকে।

Advertisement