Beta

আবার চালু হংকং বিমানবন্দর, সহিংসতা বন্ধের আহ্বান চীনের রাষ্ট্রীয় দৈনিকের

১৪ আগস্ট ২০১৯, ১২:২২

অনলাইন ডেস্ক

সরকারবিরোধী বিক্ষোভের মুখে সাময়িক বন্ধ থাকার পর আজ বুধবার সকাল থেকে আবার হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা শুরু হয়েছে। এর আগে বিমানবন্দরের সামনে থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে অভিযান চালিয়েছে পুলিশ। এ সময় দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।

কয়েক দিনের সরকারবিরোধী বিক্ষোভে প্রায় অচল হয়ে পড়ে এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ যোগাযোগ কেন্দ্র হিসেবে পরিচিত হংকং আন্তর্জাতিক বিমানবন্দর। গতকাল মঙ্গলবার দুই শতাধিক ফ্লাইট স্থগিত করা হলেও সকাল থেকেই বিমানবন্দরে ভিড় করেন অনেকে। এ সময় বিমানবন্দরের কার্যক্রম কিছুটা স্বাভাবিক হলেও টার্মিনালে ঢুকে যাত্রীদের প্রবেশে বাধা দেন বিক্ষোভকারীরা। বাধার মুখে একপর্যায়ে যাত্রীদের চেক ইন (প্রবেশ করা) বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েন বিভিন্ন দেশের হাজার হাজার যাত্রী। সংঘর্ষের আশঙ্কায় অনেকেই হেঁটে বিমানবন্দর থেকে ফিরে যান।

বিমানবন্দর থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে পুলিশ অভিযান শুরু করলে দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় পাঁচজনকে আটক করা হয় বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে, হংকং পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় কিছু বিক্ষোভকারী পুলিশকে আক্রমণ করতে বিপজ্জনক বস্তু ব্যবহার করেছে বলে নিন্দা জানিয়েছে চীন। এ ঘটনাকে জঙ্গিবাদের সূচনা বলে মন্তব্য করেছে চীন। ২০১২ সালে ক্ষমতায় আসার পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্য অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে হংকংয়ের বিক্ষোভ।

চীনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র হিসেবে পরিচিত পিপল’স ডেইলি সংবাদপত্রে আজ বুধবার প্রকাশিত এক মন্তব্য প্রতিবেদনে বলা হয়েছে, ‘আইনের তলোয়ার ব্যবহার করে সহিংসতা দমন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনাটাই হংকংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জরুরি কাজ হয়ে দাঁড়িয়েছে।’

Advertisement