Beta

স্বঘোষিত ইসলামী সংস্কারকের দাবি

‘কাশ্মীর কখনোই পাকিস্তানের অংশ ছিল না, হবেও না’

১৪ আগস্ট ২০১৯, ১০:২১

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার মুসলিম নেতা ও স্বঘোষিত ইসলামী সংস্কারক ইমাম মোহাম্মদ তাওহিদি বলেছেন, কাশ্মীর কখনোই পাকিস্তানের অংশ ছিল না, ভবিষ্যতে কোনোদিন হবেও না। এ বিষয়ে সৎ হওয়ার আহ্বান জানিয়েছেন এই ইসলামী পণ্ডিত। জম্মু ও কাশ্মীর থেকে ভারতের কেন্দ্রীয় সরকার ৩৭০ ও ৩৫-ক অনুচ্ছেদের বলে পাওয়া বিশেষ সুবিধা বাতিলের পর ইমাম মোহাম্মদ তাওহিদি এই বিবৃতি দেন।

সাম্প্রতিক কাশ্মীর ইস্যু নিয়ে গত ১১ আগস্ট নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করেন ইমাম মোহাম্মদ তাওহিদি। টুইটে তিনি লেখেন, ‘কাশ্মীর কোনোদিনই পাকিস্তানের অংশ ছিল না। কাশ্মীর কখনোই পাকিস্তানের অংশ হবে না। পাকিস্তান ও কাশ্মীর—দুটোই ভারতের অংশ। গোটা অঞ্চলটাই হিন্দু ভূমি—হিন্দু ধর্ম থেকে ইসলামে ধর্মান্তরিত হয়ে মুসলমান হলেই এই সত্যটি বদলে যায় না। পাকিস্তান তো বটেই, ভারতের বয়স ইসলামের চেয়েও বেশি। এ বিষয়ে সৎ হোন।’

মোহাম্মদ তাওহিদি তাঁর টুইটারের পরিচিতিতে নিজেকে শান্তির বক্তা, সংস্কারবাদী ইমাম, পণ্ডিত এবং অস্ট্রেলিয়ায় অনেক বিক্রি হয় এমন বইয়ের লেখক হিসেবে বর্ণনা করেছেন। এ ছাড়া নিজেকে জঙ্গিবাদবিরোধী হিসেবেও উল্লেখ করেছেন তিনি।

কাশ্মীর ইস্যুতে ইমাম মোহাম্মদ তাওহিদির এমন মন্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে নজর কেড়েছে। এরই মধ্যে তাঁর টুইটটি ২৩ হাজারের বেশিবার রিটুইট হয়েছে।

গত ৫ আগস্ট সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। তার পর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

Advertisement