Beta

এমডিএমকে প্রধানের মন্তব্য

স্বাধীনতার শতবর্ষে ভারতের অংশ থাকবে না কাশ্মীর!

১৪ আগস্ট ২০১৯, ০০:০৫

অনলাইন ডেস্ক
এমডিএমের প্রধান ভাইকো। ছবি : সংগৃহীত

ভারতের তামিলনাড়ুর প্রভাবশালী রাজনৈতিক দল এমডিএমকের প্রধান ভাইকো বলেছেন, ‘ভারত যখন তার স্বাধীনতার শততম বছর উদযাপন করবে তখন কাশ্মীর আর ভারতের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে না।’

জম্মু ও কাশ্মীর নিয়ে টালমাটাল পরিস্থিতির মধ্যেই এমডিএমকে প্রধানের এমন মন্তব্যে বিতর্কের ঝড় বইছে। গতকাল সোমবার এমডিএমকে প্রধান ভাইকো বলেন, দেশ যখন তার স্বাধীনতার শততম বছর উদযাপন করবে তখন কাশ্মীর আর ভারতের থাকবে না।

বিজেপিকে ইঙ্গিত করে ভাইকো বলেন, ‘ওরা কাশ্মীরকে কাদার মধ্যে তলিয়ে দিয়েছে। আমি এর আগেও কাশ্মীর সম্পর্কে আমার মতামত প্রকাশ করেছি। কাশ্মীর সমস্যার জন্যে ৭০ শতাংশ দায়ী বিজেপি ও ৩০ শতাংশ দায়ী কংগ্রেস।’

ভাইকো জানান, তাঁর দলের প্রয়াত মুখ্যমন্ত্রী ও এমডিএমকের প্রতিষ্ঠাতা সি এন আন্নাদুরাইয়ের ১১০তম জন্মবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করবে, যা ‘আন্না’ নামে খ্যাত হবে।

‘আমরা আগামী মাসে আন্নার জন্মদিন উদযাপন করতে যাচ্ছি আর সেই উপলক্ষে আমরা একটি জনসভারও আয়োজন করতে চলেছি। আজ আমি সেই সভামঞ্চটি কীভাবে নির্মাণ করা হচ্ছে এবং সভাস্থলটির সামগ্রিক অবস্থা খতিয়ে দেখতে এসেছি’, বলেন এমডিএমকে প্রধান ভাইকো।

এ মাসের শুরুতে গত ৪ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তি ঘটিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার ঘোষণা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। যদিও এই সিদ্ধান্তের প্রতিবাদ করে প্রতিবেশী দেশ পাকিস্তান জানিয়েছে, তারা এ ব্যাপারে জাতিসংঘের দ্বারস্থ হবে।

Advertisement