Beta

কাল আজাদ কাশ্মীর যাচ্ছেন ইমরান খান

১৩ আগস্ট ২০১৯, ২৩:৩৮

অনলাইন ডেস্ক
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানাতে আগামীকাল বুধবার আজাদ কাশ্মীর যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানকার আইনসভায় বক্তব্য দেবেন তিনি। পাকিস্তানের জিও টিভি অনলাইন এ খবর দিয়েছে।

পাক প্রধানমন্ত্রীর দপ্তরের গণমাধ্যম শাখার সংবাদ বিজ্ঞপ্তির বরাতে জানা যায়, ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে আজাদ কাশ্মীরের মুজাফফরাবাদে পৌঁছাবেন ইমরান খান। আগামীকালের বক্তৃতায় ইমরান খান কাশ্মীর ইস্যুতে বিস্তারিত আলোকপাত করতে পারেন বলে পকিস্তানি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

গত ৪ আগস্ট থেকে ভারতীয় সামরিক বাহিনীর নজিরবিহীন কড়া নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীর। পরদিন ৫ আগস্ট ভারতীয় সংসদে সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিল পাস হয়। এর ফলে কাশ্মীরিরা তাদের স্বায়ত্তশাসনের অধিকার থেকে বঞ্চিত হয়েছে। ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়।

এ উপলক্ষে সেখানে ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন করে দেয় ভারত সরকার। জম্মু ও কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ কয়েকশ নেতাকর্মীকে আটক করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক সেবা। এ ছাড়াও আট দিন ধরে কাশ্মীরিদের দৈনন্দিন চলাফেরায় ব্যাপক নিয়ন্ত্রণ আরোপ করেছে ভারত সরকার। এদিকে এর পরিপ্রেক্ষিতে ভারতের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ কমিয়ে দেওয়ার পাশাপাশি বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান।

Advertisement