Beta

আন্তর্জাতিক কমিটির মাধ্যমে হজ পরিচালনার প্রস্তাব প্রত্যাখ্যান সৌদি আরবের

৩১ জুলাই ২০১৯, ১১:৪৭

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক একটি কমিটির মাধ্যমে হজ পরিচালনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। এ ধরনের প্রস্তাবকে ‘হজকে রাজনীতিকীকরণ’ বলে দাবি করেন সৌদি বাদশার উপদেষ্টা ও দুটি পবিত্র মসজিদের জিম্মাদার যুবরাজ খালেদ আল ফয়সাল।

সৌদি সংবাদপত্র আশরাক আল-আওসাত গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, সৌদি বাদশাহর উপদেষ্টা ও মক্কা অঞ্চলের গভর্নর খালেদ আল ফয়সাল বলেছেন, হজকে ধর্মবিবর্জিত কোনো উদ্দেশ্যে ব্যবহার করার অপচেষ্টা নস্যাৎ করাই তাঁর লক্ষ্য। 

খালেদ আল ফয়সাল বলেন, ‘হজ বিষয়ে সব ধরনের রাজনীতিকীকরণ সৌদি আরব প্রত্যাখ্যান করে। পবিত্র হজকে রাজনৈতিক রূপ দেওয়ার অপচেষ্টা বরদাশত করা হবে না।’

‘মুসলিমদের কল্যাণে কাজ করা আমাদের জন্য গর্বের,’ যোগ করেন খালেদ আল ফয়সাল।

পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব সুষ্ঠুভাবে হজ পরিচালনায় ব্যর্থতার পরিচয় দিচ্ছে অভিযোগ করে বিশ্বের বিভিন্ন দেশ ও বহু আলেম হজ পরিচালনার জন্য আন্তর্জাতিক কমিটি গঠনের দাবি জানিয়ে আসছে। সৌদি আরব সরকার হজ পালনের উদ্দেশ্যে কাতারের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ ও হজ পালনে সমস্যা সৃষ্টির পাশাপাশি ইরান, ইয়েমেন ও লিবিয়ার নাগরিকদের নানা জটিলতা তৈরি করে রেখেছে বলে অভিযোগ রয়েছে।

এ কারণে গত কয়েক বছরে সৌদি সরকারের হজ পরিচালনা নিয়ে প্রশ্ন উঠেছে এবং আন্তর্জাতিক কমিটির মাধ্যমে হজ পালনের দাবি জোরালো হয়েছে।

Advertisement