Beta

পাকিস্তানে ৭২ বছর পর খুলে দেওয়া হলো শিব মন্দির

৩০ জুলাই ২০১৯, ২২:৫৮

অনলাইন ডেস্ক

প্রার্থনার জন্য এক হাজার বছর পুরোনো একটি শিব মন্দির খুলে দিয়েছে পাকিস্তান। ১৯৪৭ সালে দেশভাগের সময় বন্ধ করে দেওয়া হয়েছিল শাওয়ালা তেজা সিং মন্দিরটি। টানা ৭২ বছর বন্ধ থাকার পর এটি খুলে দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, ওই মন্দিরের নির্মাতা সর্দার তেজা সিং। ইতিহাস থেকে জানা যায়, ১৯৯২ সালে ভারতে যখন বাবরি মসজিদ ধংস করা হয় তখন এর প্রতিবাদে পাকিস্তানের ওই মন্দিরটি কিছু অংশ নষ্ট করে দেওয়া হয়। ওই ঘটনার পর থেকে স্থানীয় হিন্দুরা ওই মন্দিরে যাওয়া বন্ধ করে দেয়।

লাহোর থেকে ১০০ কিলোমিটার দূরে পাকিস্তানের পূর্বাঞ্চল শিয়ালকোটে অবস্থিত মন্দিরটি স্থানীয় হিন্দু সম্প্রদায়ের প্রার্থনার জন্য খুলে দেওয়া হয়েছে বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে পাকিস্তানের বেশ কিছু গণমাধ্যম বলছে, দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরই বারবার ‘নতুন পাকিস্তান’ গড়ার আহ্বান জানিয়েছেন ইমরান। এ ছাড়া সংখ্যালঘুদের অধিকার নিয়ে আন্তর্জাতিকভাবে পাকিস্তান একেবারে কোণঠাসা হয়ে পড়েছে। পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানে সংখ্যালঘুদের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। এই পরিস্থিতি পরিবর্তন করতে চান ইমরান খান। সে কারণেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রাচীন এই মন্দিরের দরজা সাধারণ লোকজনের জন্য খুলে দেওয়ায় খুশি স্থানীয় হিন্দুরা।

Advertisement