Beta

কঙ্গোর সব হজযাত্রীর ভিসা বাতিল করল সৌদি

২৮ জুলাই ২০১৯, ১৭:৪৭

অনলাইন ডেস্ক

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাবের কারণে দেশটির নাগরিকদের ওপর এ বছর হজে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিবৃতি জারির মাধ্যমে গত বুধবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়। গত সপ্তাহে কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাবের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জরুরি অবস্থা জারির পরেই এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি।

ভয়েজ অব আমেরিকা এক প্রতিবেদনে জানায়, হজের উদ্দেশে সৌদিতে কঙ্গোর নাগরিকদের সব ভিসার অনুমোদন বাতিল করা হয়েছে। হজযাত্রীদের সামগ্রিক বিষয় চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

হজে বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষের সমাগম ঘটে সৌদিতে। কঙ্গোর নাগরিকরা হজে অংশ নিলে অন্যান্য হজযাত্রীদের মধ্যে ইবোলা ছড়িয়ে পড়ার আশঙ্কায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে রিয়াদ।

প্রায় এক বছর আগে দেশটিতে ইবোলার প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করে। সে সময় এটাকে বিশ্বের দ্বিতীয় ভয়াবহ প্রাদুর্ভাব বলে উল্লেখ করা হয়েছিল। সীমান্ত এলাকা দিয়ে ইবোলা ছড়িয়ে পড়ার আশঙ্কাও তৈরি হয়েছে।

তবে কঙ্গোতে সফর বা দেশটির সঙ্গে ব্যবসা-বাণিজ্যের ওপর কোন বিধি-নিষেধ না রাখার জন্য অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এর আগে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ইবোলার প্রাদুর্ভাবের কারণে ঘানা, সিয়েরা লিওন এবং লাইবেরিয়ার হজযাত্রীদের ভিসা বাতিল করেছিল সৌদি। সে সময় ইবোলায় ১১ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।

Advertisement