Beta

ভারতের লোকসভায় আজ পেশ হচ্ছে তিন তালাক বিল

২৫ জুলাই ২০১৯, ১৭:১৭

অনলাইন ডেস্ক

তাৎক্ষণিক তিন তালাক রোধে আজ বৃহস্পতিবার ভারতের লোকসভায় পেশ করার কথা রয়েছে সংশোধিত তিন তালাক বিল। তবে প্রথম থেকেই বিরোধী দলগুলো এই তিন তালাক বিলের বর্তমান ধরন নিয়ে বিরোধিতা করে আসছে।

তাদের মতে, এই বিলের ভুক্তভোগী হবে গোটা মুসলিম সমাজ। নতুন এই আইনের ফলে যে সব মুসলিম ব্যক্তি তাদের স্ত্রীকে তিনবার তালাক উচ্চারণ করে তাৎক্ষণিক বিবাহ বিচ্ছেদে বাধ্য করবেন তাদের তিন বছরের জেল হবে।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ক্ষমতাসীন দল বিজেপির পক্ষ থেকে বৃহস্পতিবার দলের সব সাংসদকে এই তিন তালাকবিরোধী বিলে ভোট দানের জন্য লোকসভায় উপস্থিত থাকার বিষয়ে হুইপ জারি করা হয়েছে। তবে লোকসভায় এই বিলটি পেশ করা গেলেও, আশঙ্কা করা হচ্ছে যে সংসদের উচ্চকক্ষে এ নিয়ে বিরোধিতার সম্মুখীন হতে হবে কেন্দ্রীয় সরকারকে।

রাজ্যসভায় নবীন পাট্টনায়েকের বিজু জনতা দল এবং অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেসসহ বেশ কয়েকটি বিরোধী দল এই তিন তালাক বিলের বিরোধিতা করার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। এমনকি আশঙ্কা করা হচ্ছে যে, নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডও এই বিলের বিরোধিতায় সরব হতে পারে রাজ্যসভায়।

কংগ্রেসসহ বেশিরভাগ বিরোধী দলই মুসলিম পুরুষদের কারাদণ্ডের বিধানের বিরোধিতায় সরব হয়েছে। বিরোধীরা দাবি করেন যে একটি গার্হস্থ্য ইস্যুতে এমন শাস্তিমূলক বিধান চালু করা যায় না যা মূলত মানুষের প্রবৃত্তিগত এবং তিন তালাক বিলের বর্তমান ধরনে শিকার হতে হবে মুসলিম সমাজকে।

এদিকে, বিজেপি ২০১৪ সালের থেকেও বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুনর্বার কেন্দ্রের ক্ষমতায় আসার পর থেকেই বারবার তিন তালাক বিল পাস করানোর ব্যাপারে সোচ্চার হয়েছে। কেন্দ্রীয় সরকার মনে করেছে লিঙ্গ সমতা রক্ষার্থে এই বিল পাস করানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement